নকলায় প্রচন্ড গরমে আখের রসের চাহিদা বেড়েছে||সত্যবয়ান

নকলায় প্রচন্ড গরমে আখের রসের চাহিদা বেড়েছে||সত্যবয়ান

আব্দুল্লাহ আল-আমিন নকলা ||শেরপুরের নকলায় প্রচন্ড গরমে আখের রসের শরবত বিক্রির চাহিদা বেড়েছে। তাইতো প্রখর রোদ ও গরমে জনজীবন অতিষ্ঠ হওয়ায় পিপাসার্ত হয়ে মানুষ আখের রসে যেন আত্মতৃপ্তির ভরসা খুজে পাচ্ছে। রাস্তায় নানান কর্ম নিয়ে বের হওয়া কর্মজীবী মানুষ ফাঁকে একটু প্রশান্তির জন্য পথের মাঝখান থেকে আখের রসের শরবত পান করছেন। তবে চলতি পথের মানুষ ও নিম্নআয়ের মানুষেরা অনেকটা নিজেদের সামর্থের মধ্যে সর্বোচ্চ পরিতৃপ্তির আশায় এ পানীয় পান করছেন।

শুক্রবার ১৫ জুলাই বিকেলে সরেজমিনে নকলা শহরের কাচারী মোড় ও মেইন রোডে ভাসমান দোকানে আখের রস বিক্রি করতে দেখা যায়। যেখানে দেশীয় তৈরি শরবতের মেশিনে রস বের করে বিক্রি করছেন তারা।

দড়িপাড়ার আখের রস বিক্রেতা দেলোয়ার হোসেন জানান, তিনি ৩ বছর যাবৎ এ পেশায় নিয়োজিত। পাশ্ববর্তী উপজেলা নালিতাবাড়ী থেকে আখ কিনে সেগুলো সাইজ অনুযায়ী কেটে তারপর ভালোভাবে পরিষ্কার করে মেশিনে দিয়ে রস বের করে প্রতি গ্লাস ১০ টাকায় বিক্রি করে থাকি।

অন্য আরেকজন রস বিক্রেতা রাজু মিয়ার সাথে কথা বলে জানা যায়, এখন বেশি গরম থাকায় ক্রেতার চাহিদার সংখ্যাও দিন দিন বাড়ছে। তাইতো সকাল ১০ টার পর থেকে শুরু করে রাত ৮টা পর্যন্ত ৩০০ থেকে ৩৫০ গ্লাস আখের রস বিক্রি করা যায়।

আখের রস খেতে আসা আব্দুল্লাহ মিয়া বলেন, “প্রচন্ড এই গরমের মধ্যে চলতি পথে আমি প্রায় প্রতিদিনই আখের রসের শরবত পান করি। এই রস জন্ডিসের জন্য খুবই উপকারী।”

গৃহিনীর জন্য আখের রস নিতে আসা ক্রেতা মিথুন বলেন, “বিভিন্ন কাজের জন্য আসা যাওয়ার পথে সময় পেলে আমি আখের রস পান করি। তবে আজ প্রচন্ড গরমে আখের রস খেতে একটু বেশিই ভালো লাগলো। আমার গৃহিনী আখের রস খুবই পছন্দ করেন। তাই বোতলে করে আমি আখের রস তার জন্য নিয়ে যাচ্ছি।”

অটোচালক সুজন বলেন, “সারাদিন গাড়িতেই থাকি। আর প্রচন্ড এই গরমে আমি পিপাসার্ত। একটু বিরতি নিয়ে আখের রস খাচ্ছি। এটা অনেক মজার। অল্পতেই পিপাসা মেটে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *