ভারতের সিনেমা হলে মুক্তি পাবে বায়োপিক ‘মুজিব‘

ভারতের সিনেমা হলে মুক্তি পাবে বায়োপিক ‘মুজিব‘

সত্য বয়ান ডেস্ক:

রাত পোহালেই শুক্রবার। এদিন ভারতের সিনেমা হলে মুক্তি পাবে বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বায়োপিক ‘মুজিব—মেকিং অব আ নেশন’। ভারতীয় নির্মাতা শ্যাম বেনেগাল পরিচালিত ছবিটি ভারতের অনেকগুলো মেট্রো শহরে বাণিজ্যিকভাবে মুক্তি পাবে। ছবিটিকে ঘিরে ভারতের এক শ্রেণির দর্শকের মধ্যে আগ্রহ লক্ষ্য করা যাচ্ছে।

বড় বড় শহরগুলোতে মুক্তির আগে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। বাংলার পাশাপাশি হিন্দিতেও মুক্তি দেয়া হবে, সঙ্গে ইংরেজি সাবটাইটেল। বাঙালি দর্শক ছাড়াও যেন অন্যান্য ভাষার দর্শক ছবিটি উপভোগ করতে পারেন। এরইমধ্যে ভারতের দিল্লি, মুম্বাই, কলকাতাসহ বিভিন্ন শহরের অলিগলিতে ছড়িয়ে পড়েছে ‘মুজিব’-এর পোস্টার ও ব্যানার।

পিভিআর, আইনক্সের মতো বিভিন্ন মাল্টিপ্লেক্স চেইনে মুক্তির আগে গতকাল মুম্বাইয়ের ন্যাশনাল মিউজিয়াম অব ইন্ডিয়ান সিনেমা মিলনায়তনে প্রথম প্রিমিয়ার শোয়ের আয়োজন করেছে এনএফডিসি। নির্মাতা শ্যাম বেনেগাল, জুলফিকার আলী ভুট্টো চরিত্রের ভারতীয় অভিনেতা রাজিত কাপুর ও বলিউড অভিনেত্রী দিব্যা দত্তসহ অনেকেই হাজির হয়েছিলেন।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে শ্যাম বেনেগাল বলেন, ‘এই ছবির নির্মাণ পর্ব খুবই উপভোগ করেছি আমরা।

শেখ মুজিবুর রহমানের মতো মহান ব্যক্তির দুর্দান্ত এক জীবন আমরা পর্দায় তুলে ধরেছি।’

বাংলাদেশ ও ভারতের যৌথপ্রযোজনার এই ছবি ভারতের লোকে দেখবে? এই প্রশ্নের জবাবে বেনেগাল বলেন, ‘সবাই তো ট্রেলারই দেখেছেন। ছবি দেখলে দর্শক বুঝতে পারবে এটা কী ধরনের ছবি। আমার বিশ্বাস, সবাই পছন্দ করবে ছবিটি।’

বেনেগাল যখন সাংবাদিকদের সঙ্গে কথা বলছিলেন, তখনই পাশে এসে দাঁড়ালেন বলিউড অভিনেতা রাজিত কাপুর ও দিব্যা দত্ত।

ছবিতে জুলফিকার আলী ভুট্টোর চরিত্রে অভিনয় করেছেন রাজিত, তিনি সাংবাদিকদের বলেন, ‘এই ছবি অলরেডি বাংলাদেশে মুক্তি পেয়েছে এবং সেখানকার দর্শক দারুণ পছন্দ করেছে। ১৭০-এরও বেশি স্ক্রিনে মুক্তি পেয়েছে ছবিটি।’

মুক্তির ঠিক আগের দিন [আজ] দুপুরে দিল্লিতে বাংলাদেশ হাই কমিশন প্রাঙ্গণে আয়োজন করা হয়েছে ‘মুজিবে’র একটি বিশেষ প্রদর্শনী। সেখানে বিশেষ অতিথি ভারতের প্রতিরক্ষা প্রতিমন্ত্রী অজয় ভাট ও বাংলাদেশের মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী এ কে এম মোজাম্মেল হক। দিল্লির সিরি ফোর্ট অডিটোরিয়ামেও ন্যাশনাল ডেভলপমেন্ট কর্পোরেশন (এনএফডিসি) ‘মুজিব’-এর বিশেষ প্রদর্শনীর আয়োজন করা হবে এবং সেখানে ভারতের নেতা মন্ত্রী-এমপিদেরও আমন্ত্রণ জানানো হবে তারাও যাতে ‘মুজিব’ দেখতে পারেন। যেহেতু ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় ছবিটির সহ-প্রযোজক তাই তারাও ছবিটির বিপণনে বিশেষ আগ্রহ দেখাচ্ছে এবং নানা ধরনের প্রস্তুতি নিচ্ছে বলে জানা যাচ্ছে।

আজ বিকাল ৪টা ৩০ মিনিটে প্রিমিয়ার হবে কলকাতাতেও। গীতাঞ্জলী স্টেডিয়ামের পাশের সিনেপোলিস অ্যাক্রোপলিস মলে এই প্রিমিয়ারের আয়োজন করেছেন এনএফডিসি। সেখানেও হাজির হবেন ভারত সরকারের আমন্ত্রিত অতিথিরা এবং টালিগঞ্জের কলাকুশলীরা।

ভারতে ছবিটির পরিবেশনের দায়িত্ব পেয়েছে প্যানোরামা স্টুডিওজ ইন্টারন্যাশনাল, যারা এর আগে বলিউডের বহু ছবি পরিবেশন করেছে। ওই সংস্থার তরফে জানা গেছে, ২৭ অক্টোবর ভারতের বাছাই করা শহরগুলোর বিভিন্ন মাল্টিপ্লেক্সে ছবিটি মুক্তি পাবে। পরের সপ্তাহে [৪ নভেম্বর] ভারতজুড়ে আরো ব্যাপকভাবে মুক্তি দেওয়া হবে ছবিটি। ১১ নভেম্বর থেকে ‘মুজিব’ ভারতের বিভিন্ন ওটিটি প্লাটফর্মেও দেখা যাবে।

২৭ অক্টোবর রাজধানী দিল্লির দর্শকরা যে সব হলে মুজিব দেখতে পাবেন তার মধ্যে রয়েছে পিভিআর সিনেমা (সাকেত), আইনক্স (বসন্ত কুঞ্জ) ও সিনেপোলিস (ডিএলএফ প্লেস মল)।

একইভাবে সেদিন মুম্বাইতেও পিভিআর (জুহু), আইনক্স (নরিম্যান পয়েন্ট) বা সিনেপোলিসেও (দ্য ফোরাম মল) ‘মুজিব’-এর প্রদর্শনী হবে। কলকাতাতেও ফোরাম, অ্যাক্রোপলিস বা কোয়েস্ট মলের মতো ঝাঁ চকচকে আধুনিক মলের মাল্টিপ্লেক্সগুলোতে চলবে ‘মুজিব’।

শুধু এই তিনটি মেট্রো শহরেই নয়, ভারতের ব্রাঙ্গালুরু, হায়দরাবাদ, চেন্নাই, পুনে, কোয়েম্বাটোর, কোচি, লখনৌ বা আহমেদাবাদের মতো শহরেও একযোগে মুক্তি পাচ্ছে মুজিব।

‘মুজিব’-এর অন্যতম সহ-প্রযোজক হিসেবে ভারত ও ভারত সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় ছবিটি নিয়ে একটা আলাদা আগ্রহ দেখাবে এটাই স্বাভাবিক। ভারতে যে কোন বাণিজ্যিক ছবি রিলিজের আগে তার নায়ক-নায়িকাদের নিয়ে গিয়ে বিভিন্ন মিডিয়া হাউসে প্রোমোশন করা হয় বা ‘দ্য কপিল শর্মা শো’-র মতো বিভিন্ন জনপ্রিয় শো ও ইভেন্টে নায়ক-নায়িকাদের নিয়ে নিয়ে গিয়ে প্রমোট করা হয়। ‘মুজিব’-এর ক্ষেত্রে সে সব অবশ্য হচ্ছে না, তার কারণ মূলত ছবির নায়ক-নায়িকারা ভারতে অপরিচিত। মূল চরিত্রের অভিনেতা আরিফিন শুভ থেকে শুরু করে নুসরাত ইমরোজ তিশা, নুসরাত ফারিয়া, প্রার্থনা ফারদিন দীঘি সবাই বাংলাদেশি অভিনেতা অভিনেত্রী, তাঁরা ভারতের মিডিয়ায় খুব একটা চেনা নাম নন। তবে আরিফিন শুভ নিজে ভারতে ছবিটির মুক্তির আগে মুম্বাইতে এসেছেন। পর্যায়ক্রমে বিভিন্ন রাজ্যের সিনেমা হলে যাবেন পর্দার মুজিব। তাঁকে সামনে রেখেই প্রচারণার শিডিউল সাজিয়েছে এনএফডিসি। তবে বুধবার পর্যন্ত সেসব প্রচারণার পরিকল্পনা সম্পর্কে কিছুই জানাতে চায়নি এনএফডিসি কর্তৃপক্ষ।

বছর ছয়-সাত আগেই প্রাথমিক কথাবার্তা হয়ে গিয়েছিল যে ভারত সরকার এবং বাংলাদেশ সরকার মিলিতভাবে এই ছবিটা বানাবে। তারপরে ভারতের পক্ষ থেকে ‘মুজিব’-এর সম্ভাব্য নির্মাতা হিসেবে তিন পরিচালকের নাম প্রস্তাব করা হয়—কৌশিক গাঙ্গুলি, গৌতম ঘোষ এবং শ্যাম বেনেগাল। তার মধ্যে থেকে শ্যাম বেনেগালকে বেছে নেয় বাংলাদেশ সরকার। কারণ এই ধরনের বায়োপিকে আলাদা মুন্সিয়ানা রয়েছে বেনেগালের। এর আগে তিনি গান্ধী ও সুভাষ বোসের মতো নেতাদের নিয়ে ছবি বানিয়েছেন।

কোভিড মহামারি ও আরও নানা কারণে বেশ কিছুটা বিলম্ব হওয়ার পর অবশেষে ২০২১-র এর জানুয়ারিতে ছবিটির নির্মাণ কাজ শুরু হয়। প্রথমে বম্বের ফিল্ম সিটিতে (গোরেগাঁওয়ের চিত্রনগরী) শ্যাম বেনেগাল শুটিং করেন দীর্ঘদিন ধরে, তার কয়েকমাস পরে বাংলাদেশ অংশের শুটিং শেষ করেন। ২০২২ এ ছবিটির পোস্ট প্রোডাকশনের কাজ যখন এগুচ্ছিল হুট করেই সরকারি মহল থেকে সিদ্ধান্ত নেয়া হল এডিটিং টেবিলে থাকা অবস্থায় মুজিবের ট্রেলার কান ফিল্ম ফেস্টিভালে উন্মোচন করা হবে। সেই অনুসারে একরকম তাড়াহুড়ো করে সে বছরের কান ফিল্ম ফেস্টিভালে ‘মুজিব’-এর ট্রেলার প্রকাশিত হয়। কিছু ভুলভ্রান্তির কারণে বাংলাদেশে ব্যাপকভাবে সমালোচিত হয়েছিল ট্রেলারটি। এসব কারণে ছবিটির ত্রুটি-বিচ্যুতির জন্য কিছু দৃশ্য পুনরায় শুটিং করা হয়েছে বলে জানা গিয়েছে। পোস্ট প্রোডাকশনের কাজ শেষ করে ২০২৩ মানে এবছরে মুজিব বায়োপিক মুক্তির সিদ্ধান্ত নেয়া হয়। প্রথমে সেপ্টেম্বরে তারপরে অক্টোবরে ছবিটি মুক্তির দিন চূড়ান্ত করা হয়। সেই অনুসারে ১৩ অক্টোবর বাংলাদেশে এবং ২৭ অক্টোবর ভারতে ‘মুজিব’ মুক্তির দিন ধার্য করা হয়।

ইতোমধ্যেই বাংলাদেশে ছবিটি মুক্তি পেয়েছে এবং ব্যাপক আলোড়ন সৃষ্টি করেছে। উপমহাদেশের এতো বড় একজন মহান নেতাকে নিয়ে এই প্রথম কোন বায়োপিক হলো, দেখার পর তাকে নিয়ে বাঙালির আবেগ ও উচ্ছ্বাস বাংলাদেশের মানুষের মধ্যে দেখা গিয়েছে। একইভাবে ভারতের বাঙালি ও অবাঙালি দর্শকরাও ছবিটি গ্রহণ করবেন বলে কোন সন্দেহ নেই। সেভাবেই প্রস্তুতি নেয়া হচ্ছে।

কলকাতায় দুর্গাপুজোর মরশুমে ‘মুজিব’ মুক্তি পাচ্ছে, ফলে উৎসবের মেজাজেই ভারতের বাঙালি সিনেমাপ্রেমী দর্শক ছবিটি দেখতে যাবেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে কলকাতায় আলাদা রকমের আকর্ষণ বরাবরই দেখা যায়। একাত্তরের বিজয় দিবসের দুই মাসের কম সময় পরেই ১৯৭২-এর ফেব্রুয়ারিতে শেখ মুজিবুর রহমান কলকাতায় এসেছিলেন। সেই সময় ইন্দিরা গান্ধীও কলকাতায় আসেন তাঁর সঙ্গে দেখা করতে। কলকাতা ব্রিগেড ময়দানে জনসমুদ্র হয়েছিল তখন শেখ মুজিবের ভাষণ শুনতে, যে ভাষণ আজও অবিস্মরণীয় হয়ে রয়েছে। সেখানে তাঁর দেয়া ‘জয় বাংলা’ স্লোগান কলকাতার মানুষ তথা ভারতবাসী এখনও ভোলেননি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *