শেরপুরে গৃহবধূর হাত কেটে নেওয়ার অভিযোগে চারজনের কারাদণ্ড-সত্যবয়ান

শেরপুরে গৃহবধূর হাত কেটে নেওয়ার অভিযোগে চারজনের কারাদণ্ড-সত্যবয়ান

স্টাফ রিপোর্টার: শেরপুর জেলার ঝিনাইগাতী উপজেলাতে যৌতুক না পেয়ে নববধূর হাত কেটে নেওয়ার অভিযোগে চারজনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন আদালত।
দণ্ডপ্রাপ্তরা হলেন- ঝিনাইগাতী বাজারের কসাইপাড়া এলাকার কুদরত আলীর ছেলে লিটন মিয়া (২৮), রিপন মিয়া (৩৮), উজ্জ্বল মিয়া (৪৫) ও নূর ইসলাম (৫০)।
শেরপুরের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক (জেলা ও দায়রা জজ) মো. আখতারুজ্জামান ৫ ডিসেম্বর রোববার দুপুরে আসামিদের উপস্থিতিতে এ রায় ঘোষণা করেন। পরে আদালতের নির্দেশে তাঁদের জেলা কারাগারে পাঠানো হয়।
আদালত স্ত্রীকে গুরুতর জখম করার অভিযোগে স্বামী লিটন মিয়াকে নারী ও শিশু নির্যাতন দমন আইনে ১২ বছরের সশ্রম কারাদণ্ড ও ভুক্তভোগীকে ১ লাখ টাকা ক্ষতিপূরণ এবং লিটনের ভাই রিপন, উজ্জ্বল ও নূর ইসলামকে ৩ বছর করে সশ্রম কারাদণ্ড ও ভুক্তভোগীকে ২৫ হাজার টাকা করে ক্ষতিপূরণ প্রদানের আদেশ দেন।
আদালত ও মামলার সূত্রে জানা গেছে, ২০১৭ সালে শেরপুর সদর উপজেলার বাদাতেঘরিয়া গ্রামের মৃত চান মিয়ার মেয়ে কুলসুম বেগমের সঙ্গে ঝিনাইগাতী উপজেলার কুদরত আলীর ছেলে কসাই লিটন মিয়ার বিয়ে হয়। কিন্তু বিয়ের ৯ মাস যেতে না যেতেই লিটন নববধূ কুলসুম বেগমকে বাবার বাড়ি থেকে এক লাখ টাকা যৌতুক এনে দিতে বলেন। পিতৃহীনা কুলসুম যৌতুকের টাকা এনে দিতে না পারায় পাষণ্ড স্বামী লিটন টাকার জন্য কুলসুমকে প্রতিনিয়ত নির্যাতন করতেন। ২০১৮ সালের ১৩ জুন বিকেলে ঝিনাইগাতী বাজারের কসাইপাড়া এলাকার বাড়িতে স্বামী লিটন ধারালো অস্ত্র দিয়ে কুলসুমকে কুপিয়ে তাঁর ডান হাত কেটে বিচ্ছিন্ন করেন। এসময় লিটনের অন্য তিন ভাই দণ্ডপ্রাপ্ত রিপন, উজ্জ্বল ও নূর ইসলাম গৃহবধূ কুলসুমের শরীরের বিভিন্নস্থানে কুপিয়ে জখম করেন। কুলসুম ঢাকার বিভিন্ন হাসপাতালে দীর্ঘদিন চিকিৎসা নিয়ে সুস্থ হন।
এঘটনায় কুলসুম বাদী হয়ে ২০১৮ সালের ৩ জুলাই স্বামী লিটনসহ চারজনের বিরুদ্ধে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে মামলা করেন।
মামলার তদন্ত শেষে ২০১৮ সালের ৩১ আগস্ট ঝিনাইগাতী থানার তৎকালীন ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বিপ্লব কুমার বিশ্বাস আদালতে অভিযোগপত্র দাখিল করেন। সাক্ষ্য প্রমাণ বিশ্লেষণ শেষে আদালত রোববার দুপুরে উপরোক্ত দণ্ডাদেশ প্রদান করেন।
রাষ্ট্রপক্ষের কৌসুলি মো. গোলাম কিবরিয়া রায় প্রদানের সত্যতা নিশ্চিত করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *