আজ ১৮তম লোকসভা নির্বাচনের ফলাফল ঘোষণা করা হবে

আজ ১৮তম লোকসভা নির্বাচনের ফলাফল ঘোষণা করা হবে

অনলাইন ডেস্ক: লোকসভা নির্বাচনের ভোট গণনা করছে ভারতের নির্বাচন কমিশন। আজই ১৮তম লোকসভা নির্বাচনের ফলাফল ঘোষণা করা হবে। ছয় সপ্তাহ ধরে সাত ধাপে এই নির্বাচনের ভোটগ্রহণ করা হয়েছে। এটি বিশ্বের সবচেয়ে বড় গণতান্ত্রিক নির্বাচন।

ভারতের পরবর্তী সরকার কে গঠন করবে তা আজকের ফলাফলেই নির্ধারিত হবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভারতীয় জনতা পার্টি (বিজেপি) সরাসরি তৃতীয় মেয়াদে ক্ষমতায় আসতে চাচ্ছে। এদিকে, কংগ্রেস দলের নেতৃত্বাধীন বিরোধীরাও সরকার গঠনের দৌড়ে রয়েছেন।

১৯৪৭ সালে স্বাধীনতা লাভের পর থেকে ভারতে ১৭টি  লোকসভা নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

ওই নির্বাচনগুলোতে কে কে সরকার গঠন করেছিল তার ইতিহাস তুলে ধরেছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

১৯৫১-৫২ সালে ভারতে প্রথম লোকসভা নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। সেই নির্বাচনে জওহরলাল নেহরুর নেতৃত্বে কংগ্রেস পার্টি প্রথম নির্বাচনে জয়লাভ করে। নেহেরু দেশের প্রথম প্রধানমন্ত্রী হন।

কংগ্রেস ৪৮৯টি আসনের মধ্যে ৩৬৪টি  আসন জিতেছিল। প্রায় ৪৫ শতাংশ ভোট পেয়েছিল তারা। দ্বিতীয় সর্বোচ্চ সংখ্যক আসন জিতেছিল ভারতের কমিউনিস্ট পার্টি (সিপিআই)। ১৬টি আসন লাভ করে তারা। তারপর ১২টি আসন পায় তৃতীয় বৃহত্তম দল সমাজতান্ত্রিক দল (এসপি)।

এই নির্বাচনে ভোটার উপস্থিতি ছিল ৪৪ দশমিক ৯ শতাংশ। সব নির্বাচনি এলাকায় কাগজের ব্যালট ব্যবহার করা হয়েছে।

১৯৫৭ সালের নির্বাচনে নেহরুর নেতৃত্বে কংগ্রেস জয়লাভ করে। এ নির্বাচনে ৪৯৪টি আসনের মধ্যে ৩৭১টি আসন পায় দলটি। ৪৭ দশমিক আট শতাংশ ভোট পায় তারা। দ্বিতীয় বৃহত্তম দল সিপিআই পায় ২৭টি আসন। ১৯টি আসন পায় তৃতীয় বৃহত্তম দল প্রজা সোশ্যালিস্ট পার্টি (পিএসপি)। এই নির্বাচনে ভোটার উপস্থিতি ছিল ৪৫ দশমিক চার শতাংশ। কাগজের ব্যালট দিয়ে ভোটগ্রহণ করা হয়।

১৯৬২ সালের নির্বাচনে আবারও সরকার গঠন করে নেহরুর কংগ্রেস। এই নির্বাচনে ৪৯৪টি আসনের মধ্যে ৩৬১টি আসন জিতে দলটি। তারা ৪৪ দশমিক সাত শতাংশ ভোট পায়। ২৯টি আসন পায় সিপিআই। এদিকে, তৃতীয় বৃহত্তম দল স্বাধীন পার্টি ১৮টি আসন পায়। এই নির্বাচনে ভোটার উপস্থিতি ছিল ৫৫ দশমিক চার শতাংশ। কাগজের ব্যালট ব্যবহার করা হয়।

১৯৬৭ সালে ইন্দিরা গান্ধীর নেতৃত্বে কংগ্রেস সরকার গঠন করে। এই নির্বাচনে ৫২০টি আসনের মধ্যে ২৮৩টি আসন জিতে তারা। ৪০ দশমিক আট শতাংশ ভোট পেয়ে সরকার গঠন করে কংগ্রেস। দ্বিতীয় বৃহত্তম দল স্বতন্ত্র পার্টি ৪৪টি আসন পায়। ৩৫টি আসন জিতে ভারতীয় জনসংঘ (বিজেএস)। বিজেএস ছিল বিজেপির অগ্রদূত। এই নির্বাচনে ভোটার উপস্থিতি ছিল ৬১ শতাংশ। এই নির্বাচনে কাগজের ব্যালট ব্যবহার করা হয়।

১৯৭১ সালের লোকসভা নির্বাচনে ইন্দিরা গান্ধীর নেতৃত্বে কংগ্রেস আবার সরকার গঠন করে। এই নির্বাচনে ৫১৮টির আসনের মধ্যে ৩৫২টি জিতে তারা। ৪৩ দশমিক সাত শতাংশ ভোট পায় কংগ্রেস। এদিক, ভারতের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী) (সিপিএম) 25টি আসন পায়। তৃতীয় বৃহত্তম দল সিপিআই ২৩টি আসন পায়। এই নির্বাচনে ভোটার উপস্থিতি ছিল ৬০ দশমিক পাঁচ শতাংশ। এ নির্বাচনে কাগজের ব্যালট ব্যবহার করা হয়।

১৯৭৭ সালের লোকসভা নির্বাচনে ভারতীয় লোক দল (বিএলডি) সরকার গঠন করে। এর মধ্য দিয়ে প্রথম জাতীয় নির্বাচনে কংগ্রেস হেরে গেল। ৫৪২টি আসনের মধ্যে ২৯৫টি আসন জিতে বিএলডি। ৪১ দশমিক তিন শতাংশ ভোট পায় তারা। দ্বিতীয় বৃহত্তম দল কংগ্রেস ১৫৪টি আসন লাভ করে। ১৯৭৫ সালে প্রথম জরুরি অবস্থা জারি করে হাজার হাজার সমালোচক ও রাজনৈতিক কর্মীকে গ্রেপ্তার করেছিলেন  ইন্দিরা গান্ধী। এরপর ১৯৭৭ সালে এটি তুলে নেন তিনি। তারপর নির্বাচন অনুষ্ঠিত হয়। তৃতীয় বৃহত্তম দল সিপিএম ২২টি আসন পায়। এই নির্বাচনে ভোটার উপস্থিতি ছিল ৬০ দশমিক পাঁচ শতাংশ। এ নির্বাচনে কাগজের ব্যালট ব্যবহার করা হয়।

১৯৮০ সালে ইন্দিরা গান্ধীর নেতৃত্বে আবার সরকার গঠন করে কংগ্রেস। এই নির্বাচনে ৫২৯ টি আসনের মধ্যে ৩৫৩টি আসন পায় দলটি। ৪২ দশমিক সাত শতাংশ ভোট পায় তারা। দ্বিতীয় বৃহত্তম দল জনতা পার্টি (ধর্মনিরপেক্ষ) ৪১টি আসন জিতে। তৃতীয় বৃহত্তম দল সিপিএম ৩৭টি আসন পায়। এই নির্বাচনে ভোটার উপস্থিতি ছিল ৫৬ দশমিক ৯ শতাংশ। ভোটগ্রহণে কাগজের ব্যালট ব্যবহার করা হয়।

১৯৮৪ সালে রাজীব গান্ধীর নেতৃত্বে কংগ্রেস সরকার গঠন করে। ৫১৪ টি আসনের মধ্যে ৪০৪টি আসন জিতে তারা। এটি স্বাধীন ভারতে যেকোনও সরকারের পাওয়া সবচেয়ে বেশি আসন। এই নির্বাচনে ৪৯ দশমিক এক শতাংশ ভোট পায় দলটি। দ্বিতীয় বৃহত্তম দল তেলেগু দেশম পার্টি (টিডিপি) 30টি আসন পায়। এদিকে, তৃতীয় বৃহত্তম দল সিপিএম পায় ২২টি আসন। এই নির্বাচনে ভোটার উপস্থিতি ছিল ৬৩ দশমিক ৬ শতাংশ। কাগজের ব্যালট গ্রহণ করা হয়।

১৯৮৯ সালে প্রথমবারের মতো কোনো দলই সংখ্যাগরিষ্ঠতা পায়নি। জনতা দল ও বিজেপির নেতৃত্বে বিরোধীরা একটি জোট গঠনের মাধ্যমে সরকার গঠন করে। বিজয়ী দল হিসেবে রাজীব গান্ধীর নেতৃত্বে কংগ্রেস ৫২৯ টি আসনের মধ্যে ১৯৭টি আসন পায়। এই নির্বাচনে ৩৯ দশমিক পাঁচ শতাংশ ভোট পায় কংগ্রেস। দিকে, দ্বিতীয় বৃহত্তম দল জনতা দল (জেডি) পায় ১৪৩টি আসন। তৃতীয় বৃহত্তম দল বিজেপি পায় ৮৫টি আসন। এই নির্বাচনে ভোটার উপস্থিতি ছিল ৬১ দশমিক ৯ শতাংশ। ভোট গ্রহণে কাগজের ব্যালট ব্যবহার করা হয়।

১৯৯১ সালের লোকসভা নির্বাচনে পিভি নরসিমা রাও-এর নেতৃত্বে কংগ্রেস সরকার গঠন করে। এই নির্বাচনে ৫২১টি আসনের মধ্যে ২৩২টি আসন পায় দলটি। ৩৬ দশমিক তিন শতাংশ ভোট পায় তারা। দ্বিতীয় বৃহত্তম দল হিসেবে ১২০টি আসন পায় বিজেপি। ৫৯টি আসন পায় জেডি। এই নির্বাচনে ভোটার উপস্থিতি ছিল ৫৬ দশমিক সাত শতাংশ। ভোট গ্রহণে কাগজের ব্যালট ব্যবহার করা হয়।

১৯৯৬ সালে অটল বিহারী বাজপেয়ীর নেতৃত্বে বিজেপি সরকার গঠন করে। ৫৪৩টি আসনের মধ্যে ১৬১টি আসন পায় দলটি। ২০ দশমিক তিন শতাংশ ভোট পায় তারা। দ্বিতীয় বৃহত্তম দল হিসেবে ১৪০টি আসন পায় কংগ্রেস।  ৪৬টি আসন পায় জেডি। এই নির্বাচনে ভোটার উপস্থিতি ছিল ৫৭ দশমিক ৯ শতাংশ। কাগজের ব্যালট দিয়ে ভোটগ্রহণ করা হয়।

১৯৯৮ সালের লোকসভা নির্বাচনে বেশি ভোট পায় বাজপেয়ীর নেতৃত্বে বিজেপি। ৫৪৩টি আসনের মধ্যে ১৮২টি আসন পায় তারা। ১৯৯৮ সালের মে মাসে ভোটগ্রহণের তিন মাস পর বিজেপি-নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (এনডিএ) গঠন করা হয়। এই নির্বাচনে ২৫ দশমিক ছয় শতাংশ ভোট পায় বিজেপি। দ্বিতীয় বৃহত্তম দল হিসেবে ১৪১টি আসন পায় কংগ্রেস। ৩২টি আসন পায় সিপিএম। এই নির্বাচনে ভোটার উপস্থিতি ছিল ৬২ শতাংশ। ১৬টি আসনের জন্য ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করা হয়। বাকিদের জন্য কাগজ।

১৯৯৯ সালে বাজপেয়ীর নেতৃত্বে বিজেপি সরকার গঠন করে। ৫৪৩টি আসনের মধ্যে ১৮২টি আসন পায় তারা।
২৩ দশমিক আট শতাংশ ভোট পায় দলটি। দ্বিতীয় বৃহত্তম দল হিসেবে ১১৪টি আসন পায় কংগ্রেস। ৩৩টি আসন পায় সিপিএম। এই নির্বাচনে ভোটার উপস্থিতি ছিল ৬০ শতাংশ। ৪৬টি আসনের জন্য ইভিএম এবং বাকিদের জন্য কাগজের ব্যালট ব্যবহার করা হয়।

২০০৪ সালের লোকসভা নির্বাচনে সোনিয়া গান্ধীর নেতৃত্বে কংগ্রেস সরকার গঠন করে। নির্বাচনের পর কংগ্রেস নেতৃত্বাধীন ইউনাইটেড প্রগ্রেসিভ অ্যালায়েন্স (ইউপিএ) গঠন করা হয়। ৫৪৩টি আসনের মধ্যে ২৪৫টি আসন জিতে দলটি। এই নির্বাচনে ২৬ দশমিক পাঁচ শতাংশ ভোট পেয়েছিল কংগ্রেস। দ্বিতীয় বৃহত্তম দল হিসেবে ১৩৮টি আসন পায় বিজেপি। ৪৩টি আসন পায় সিপিএম। এই নির্বাচনে ভোটার উপস্থিতি ছিল ৫৮ দশমিক এক শতাংশ। ভোটগ্রহণে সব আসনেই ইভিএম ব্যবহার করা হয়।

২০০৯ সালের লোকসভা নির্বাচনে মনমোহন সিংয়ের নেতৃত্বে কংগ্রেস সরকার গঠন করে। দলটি ৫৪৩ আসনের মধ্যে ২০৬টি আসন পায়। ২৮ দশমিক ছয় শতাংশ ভোট পায় তারা। দ্বিতীয় বৃহত্তম দল হিসেবে ১১৬টি আসন পায় বিজেপি। ২৩টি আসন পায় সমাজবাদী পার্টি। এই নির্বাচনে ভোটার উপস্থিতি ছিল ৫৮ দশমিক দুই শতাংশ। ভোটগ্রহণে সব আসনে ইভিএম ব্যবহার করা হয়।

২০১৪ সালের নির্বাচনে নরেন্দ্র মোদির নেতৃত্বে বিজেপি ক্ষমতায় আসে। ৫৪৩টি আসনের মধ্যে ২৮২টি আসন জিতে দলটি। ৩১ দশমিক তিন শতাংশ ভোট পায় তারা। দ্বিতীয় বৃহত্তম দল হিসেবে ৪৪টি আসন পায় কংগ্রেস। অল ইন্ডিয়া আন্না দ্রাবিড় মুনেত্র কাজগম (এআইএডিএমকে) পায় ৩৭টি আসন। এই নির্বাচনে ভোটার উপস্থিতি ছিল ৬৬ দশমিক ৪ শতাংশ। এসব আসনে ইভিএম ব্যবহার করা হয়।

২০১৯ সালের নির্বাচনে মোদির নেতৃত্বে বিজেপি সরকার গঠন করে। ৫৪৩টি আসনের মধ্যে ৩০৩টি আসন জিতে দলটি। ভোট পায় ৩৮ শতাংশ। দ্বিতীয় বৃহত্তম দল হিসেবে ৫২টি আসন পায় কংগ্রেস। ২৩টি আসন পায় দ্রাবিড় মুনেত্র কাজগম (ডিএমকে)। এই নির্বাচনে ভোটার উপস্থিতি ছিল ৬৭ শতাংশ। ভোটগ্রহণে সব আসনেই ইভিএম ব্যবহার করা হয়।

সূত্র: আলজাজিরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *