আনার হত্যার মূল মামলা ও তদন্ত ভারতে

আনার হত্যার মূল মামলা ও তদন্ত ভারতে

নিজস্ব প্রতিবেদক: ঝিনাইদহ-৪ (কালীগঞ্জ) আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার হত্যার ঘটনায় মূল মামলা হয়েছে ভারতে। সে অনুযায়ী তদন্তও মূলত সেখানে হবে।

গতকাল শনিবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি মিলনায়তনে ‘আমাদের বঙ্গবন্ধু’ শীর্ষক বক্তৃতা প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান এ কথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘সংসদ সদস্য খুন হয়েছেন ভারতে।

কাজেই হত্যাকাণ্ডের মূল মামলাটি হয়েছে ভারতে। ভারতের সঙ্গে যুক্তরাষ্ট্রের আসামি বিনিময় চুক্তি রয়েছে। আমাদের দেশে হলে আমরা আসামিকে দেশে আনার ব্যবস্থা করতাম। মূল মামলাটা (ভারত) তারা করেছে।

আমরা দ্বিতীয় মামলা করেছি।’

এই হত্যাকাণ্ডে জড়িত একজন পালিয়ে নেপালে গেছেন জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, তাঁকে ফিরিয়ে আনতে সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে।

নেপালে ডিবির দল : গতকাল সকালে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার মোহাম্মদ হারুন অর রশীদের নেতৃত্বে ডিবি ও ন্যাশনাল সেন্ট্রাল ব্যুরোর (এনসিবি) একজন কর্মকর্তাসহ চারজনের একটি দল নেপালে গেছে। এর আগে ভারতে যাওয়া দলে সদস্য ছিলেন হারুনসহ তিনজন।

এমপি খুনে জড়িত থাকার অভিযোগে সিয়াম নামের এক যুবক নেপালে আটক হয়েছেন। তাঁকে জিজ্ঞাসাবাদসহ তদন্তের প্রয়োজনে তাঁদের এই যাত্রা বলে ডিবি কর্মকর্তারা জানিয়েছেন।

নেপালে রওনা হওয়ার আগে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ডিবি কর্মকর্তা হারুন বলেন, ‘এমপি আনার হত্যার তদন্তেই মূলত আমরা কাঠমাণ্ডু যাচ্ছি। এ ব্যাপারে নেপাল পুলিশের সহযোগিতা নেওয়া হবে।’

বাংলাদেশের অনেক সন্ত্রাসী ইদানীং কাঠমাণ্ডুকে ব্যবহার করছে জানিয়ে তিনি বলেন, ‘এর মধ্যে এমপি আনার হত্যার মূল হোতা আখতারুজ্জামান শাহীনও রয়েছেন।

আমরা দেখেছি, তিনিও কাঠমাণ্ডুর মাটি ব্যবহার করে অন্য দেশে চলে গেছেন। এ ছাড়া অন্যান্য আসামি সম্পর্কে কিন্তু আমরা এ রকম তথ্য পাচ্ছি।’

ঢাকায় গ্রেপ্তার তিনজনকে জিজ্ঞাসাবাদ

ঢাকায় গ্রেপ্তার তিন আসামিকে দ্বিতীয় দফায় পাঁচ দিনের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ শুরু করেছে গোয়েন্দা পুলিশ। তাঁরা হলেন শিমুল ভূঁইয়া ওরফে আমান উল্লাহ সাইদ, তানভীর ভূঁইয়া ও শিলাস্তি রহমান।

এর আগে গত ২২ মে শেরেবাংলানগর থানায় নিহত এমপি আনারের মেয়ে মুমতারিন ফেরদৌস ডরিন বাদী হয়ে একটি অপহরণ মামলা করেন। সেই মামলায়ই আসামিদের গ্রেপ্তার দেখিয়ে জিজ্ঞাসাবাদ চলছে।

মে মাসে কলকাতায় গিয়ে চিকিৎসা নেননি আজিম

এমপি আনার খুনের তদন্তে কলকাতার ইস্টার্ন মেট্রোপলিটন বাইপাস (ইএম বাইপাস) সড়কসংলগ্ন একটি বেসরকারি হাসপাতালে অভিযান চালিয়েছে সিআইডি। এমপি ওই হাসপাতালে চিকিৎসার জন্য যেতেন। চিকিৎসাসংক্রান্ত খোঁজ নিতে গত শুক্রবার তদন্ত কর্মকর্তারা সেখানে যান। তবে সিআইডি জানতে পেরেছে, মে মাসে কলকাতায় আসার পর আনোয়ারুল আজীম ওই হাসপাতালে যাননি।

এর আগে এ বছর আরো দুবার তিনি কলকাতায় গেছেন। তিনি ওই সময় হাসপাতালে গিয়েছিলেন কি না সে ব্যাপারে খোঁজ নিচ্ছে সিআইডি।

স্থানীয় জনপ্রতিনিধিদের ৯ দাবি

এমপি আনার হত্যাকাণ্ড নিয়ে গতকাল গণমাধ্যমকর্মীদের সঙ্গে কথা বলেছেন ঝিনাইদহের কালীগঞ্জের স্থানীয় জনপ্রতিনিধিরা। তাঁরা বলেন, ‘এমপি আনারের এভাবে খুন হওয়ার বিষয়টি আমরা মেনে নিতে পারছি না। তাঁর ব্যবহৃত পাসপোর্ট, ঘড়ি, আংটি, চশমাসহ অন্যান্য জিনিস এবং কথিত রক্তমাখা পোশাক উদ্ধারের দাবি জানাচ্ছি।’

জনপ্রতিনিধিরা বলেন, এমপি আনার টানা তিনবার নির্বাচিত সংসদ সদস্য। এর আগে পৌর কমিশনার ও উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হয়েছিলেন তিনি।

গতকাল সকাল ১১টার দিকে কালীগঞ্জ শহরের ভূষণ স্কুল মাঠে আয়োজিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে কালীগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান এস এম জাহাঙ্গীর সিদ্দিক ঠাণ্ডু এ কথা বলেন। এ সময় সেখানে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ,  পৌরসভা ও ইউনিয়নের নির্বাচিত প্রতিনিধিরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *