আর্থ সামাজিক উন্নয়নে সংবাদকর্মী ও সিএসও কর্মীদের নিয়ে জামালপুরে দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত

আর্থ সামাজিক উন্নয়নে সংবাদকর্মী ও সিএসও কর্মীদের নিয়ে জামালপুরে দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার : আর্থ সামাজিক উন্নয়নে সংবাদকর্মী ও সিএসও কর্মীদের মাঝে সমন্বয় সাধন ও সম্পর্ক উন্নয়নের লক্ষে Collaboration Lab : CSO and Media in Bangladesh প্রকল্পের আওতায় ৩০ জুন শনিবার জামালপুর জেলা শহরের জেএফসি কনভেশন সেন্টারে জামালপুর ও শেরপুর জেলার সংবাদকর্মী এবং সিএসও কর্মীদের নিয়ে দিনব্যাপী এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

ইউরোপীয় ইউনিয়ন এর অর্থায়নে ফ্রি প্রেস আনলিমিটেড ও আর্টিকেল ১৯ এর সহযোগিতায় ময়মনসিংহ বিভাগের ৪টি জেলায় প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে। জেলা গুলো হলো ময়মনসিংহ, নেত্রকোণা, জামালপুর এবং শেরপুর। প্রকল্পটি মাঠ পর্যায়ে বাস্তবায়ন করছে ‘সেন্টার ফর কমিউনিকেশন অ্যাকশন বাংলাদেশ’ নামের একটি প্রতিষ্ঠান এবং মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে নিবন্ধিত অনলাইন নিউজ পোর্টাল আজকের আরবান।

কর্মশালায় অনলাইন নিউজ পোর্টাল আজকের আরবান এর সম্পাদক সৈয়দ আরিফুজ্জামান স্বাগত বক্তব্য রাখেন। অনুষ্ঠান পরিচালনা এবং উক্ত প্রকল্পের বিষয়বস্তু তুলে ধরেন ‘সেন্টার ফর কমিউনিকেশন অ্যাকশন’ বাংলাদেশ এর নির্বাহী পরিচালক সৈয়দ জেইন আল মাহমুদ। এসময় একই প্রতিষ্ঠানের সিনিয়র প্রোগ্রাম অফিসার ফার্জিয়া আহমেদ, আজকের আরবান এর বার্তা সম্পাদক সুহাদা মেহজাবিনসহ সাংবাদিক ও এনজিও প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের শুরুতেই সৈয়দ জেইন আল মাহমুদ তাঁর বক্তব্যের বলেন, এনজিও এবং সংবাদকর্মীদের সমন্বয় ভিত্তিক কাজগুলো নিয়ে আলোচনা করেন এবং কিভাবে সমন্বয় করে কাজ করলে মিডিয়া কর্মী ও এনজিওকর্মীরা সুনির্দিষ্ট ইস্যুতে আরো ফলপ্রসূ উন্নয়ন ঘটাতে পারে সে বিষয়ে আলোচনা করা হয়। ময়মনসিংহ অঞ্চলের হাওর এবং ক্ষুদ্র নৃগোষ্ঠির বিভিন্ন ইস্যুতে সাংবাদিক এবং সিএসওদের একসাথে কাজ করার সুযোগ আছে বলে তিনি উল্লেখ করেন।

তাঁর বক্তব্যের পরে উপস্থিত সাংবাদিক এবং সিএসও কর্মীরা তাদের নিজস্ব অভিজ্ঞতা এবং অবস্থান থেকে কিভাবে কাজ করলে তাদের মধ্যে আরো আন্তরিকতা গড়ে উঠবে এর পাশাপাশি সমন্বয় করে নির্দিষ্ট ইসুভিত্তিক কাজে একে অপরকে সহযোগিতা করতে পারবে মর্মে বিভিন্ন প্রস্তাবনা তুলে ধরেন।

কর্মশালায় বাস্তবায়নকারী সংস্থা ‘সেন্টার ফর কমিউনিকশন অ্যাকশন বাংলাদেশ’ এর নির্বাহী পরিচালক সৈয়দ জেইন আল মাহমুদ উপস্থিত সিএসওকর্মী ও সংবাদকর্মীদের মতামতের উপর আলোকপাত করেন এবং উক্ত প্রকল্পের পরবর্তী কার্যক্রম গুলো অবহিত করেন। এছাড়াও এই প্রকল্পের পরবর্তী কর্মশালা এবং বিভিন্ন কার্যক্রমে সকলকে সহযোগিতা করার জন্য আহ্বান জানান। তিনি দক্ষ সিএসওকর্মী ও সংবাদকর্মী তৈরি করার জন্য এই প্রকল্পের আওতায় প্রশিক্ষণের আয়োজন করা হবে বলে জানান। তিনি Collaboration Lab: CSO and Media in Bangladesh প্রকল্পটি সফলভাবে বাস্তবায়নের জন্য সকলকে সহযোগিতা করার আহ্বান জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।

দিনব্যাপী কর্মশালায় শেরপুর ও জামালপুর জেলার ৩০ জুন সাংবাদিক ও এনজিওকর্মী অংশগ্রহণ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *