এই সপ্তাহেই প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিতে পারেন নরেন্দ্র মোদি

এই সপ্তাহেই প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিতে পারেন নরেন্দ্র মোদি

অনলাইন ডেস্ক: এই সপ্তাহেই প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিতে পারেন নরেন্দ্র মোদি। শনিবার (৮ জুন) সন্ধ্যায় দিল্লিতে শপথগ্রহণ অনুষ্ঠানের আয়োজন করা হবে। এই নিয়ে তৃতীয় বারের মতো দেশটির প্রধানমন্ত্রীর আসনে বসতে চলেছেন তিনি।

এই প্রতিবেদন প্রকাশের সময় রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গে দেখা করতে গিয়েছেন মোদি।

রাষ্ট্রপতি ভবনে পদত্যাগপত্র জনা দিতে গেছেন তিনি। নিয়ম অনুযায়ী, রাষ্ট্রপতির কাছে নতুন সরকার গঠনের দাবি জানাবেন তিনি।

২০২৪ সালের লোকসভা নির্বাচনের ফল প্রকাশিত হয়েছে মঙ্গলবার। ২০১৪ ও ২০১৯-এর মতো এ বার নিম্নকক্ষে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পায়নি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দল বিজেপি।

তবে জোট হিসাবে গরিষ্ঠতা রয়েছে এনডিএর। ৫৪৫ আসনের (২টি মনোনীত আসন) লোকসভায় সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজন ২৭৩টি। বিজেপি একক ভাবে জিতেছে ২৪০টি আসন। বিজেপি নেতৃত্বাধীন জোট এনডিএ পেয়েছে ২৯২টি আসন।

লোকসভা আসনের সংখ্যার হিসাব বলছে, সব কিছু ঠিক থাকলে কেন্দ্রে সরকার গড়তে চলেছে এনডিএ। প্রধানমন্ত্রী হচ্ছেন মোদি। শনিবারই ভারতের প্রধানমন্ত্রী হিসেবে তৃতীয় বারের জন্য শপথ নিতে চলেছেন তিনি। এবার মোদি প্রধানমন্ত্রী হলে জওহরলাল নেহেরুর পরে তিনিই হবেন দ্বিতীয় ব্যক্তি, যিনি পর পর তিন বার প্রধানমন্ত্রী হয়েছেন।

লোকসভা নির্বাচনের ফলাফলের পর্যালোচনা করতে বুধবার বৈঠকে বসেন মোদি।

সকাল সাড়ে ১১টায় প্রধানমন্ত্রীর বাসভবনে বৈঠক শুরু হয়। এটিই ছিল দ্বিতীয় মোদি সরকারের মন্ত্রী পরিষদের শেষ বৈঠক। সেখানে শনিবার শপথগ্রহণ অনুষ্ঠানের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

জানা গেছে, মোদির শপথগ্রহণ অনুষ্ঠান প্রথমে ৯ জুন হতে পারে বলে ঠিক হয়েছিল। তবে পরে ওই দিন বদলে শনিবার করা হয়।

২০২৪ সালের লোকসভা নির্বাচনে বিজেপি বিরোধী জোট ‘ইন্ডিয়া’র ঝুলিতে গেছে ২৩৩টি আসন। আগের বারের থেকে আসনসংখ্যা বৃদ্ধি পেয়েছে কংগ্রেসের। এই লোকসভা নির্বাচন জাতীয় রাজনীতিতে পুনরুত্থান হয়েছে দলটির। তারা পেয়েছে ৯৯টি আসন।

বিরোধী দলনেতার পদের জন্য লোকসভায় ৫৫টি আসনে জেতা প্রয়োজন। কিন্তু ২০১৪ সালে ৪৪টি এবং ২০১৯ সালে ৫২টি আসনে জেতা কংগ্রেস সংসদীয় বিধি অনুযায়ী সেই মর্যাদা পায়নি। এ বার সেই মর্যাদা পেতে চলেছে রাহুল গান্ধীর দল।

সূত্র: আনন্দবাজার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *