কেন্দুয়া মাসিক স্বাস্থ্য পরিচর্যা দিবস উদযাপন

কেন্দুয়া মাসিক স্বাস্থ্য পরিচর্যা দিবস উদযাপন

বিপুল মিয়াঃ

কিশোর কিশোরীদের বয়ঃসন্ধিকালীন পরিবর্তন বিশেষতঃ শারিরীক পরিবর্তন তথা মাসিক সম্পর্কিত নিরবতা ভেঙে সচেতনতা বৃদ্ধি করা এবং মাসিক স্বাস্থ্য ব্যবস্থাপনা সম্পর্কিত নেতিবাচক সামাজিক নিয়মাবলীর পরিবর্তন করে কিশোরীদের মাসিক নিয়ে সামাজিক সচেতনতা সৃষ্টিতে ২ জুন বুধবার বাগেরহাট বহুমুখি কলেজিয়েট স্কুলে দিনব্যাপি অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। মাসিক স্বাস্থ্য পরিচর্যা দিবসের এবারের প্রতিপাদ্য বিষয় Together for a Period Friendly World’ কিংবা ‘সবাই মিলে Period Friendly World’ এর জন্য একসাথে’ বিষয়টিকে সামনে নিয়ে প্রতিপাদ্য বিষয়ের উপর বিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে গল্প লেখা ও চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। স্টল স্থাপন করে শিক্ষার্থীদের মধ্যে বিনোদনের মাধ্যমে মাসিক স্বাস্থ্য সম্মত ব্যবস্থাপনা নিয়ে বিভিন্ন তথ্য প্রদর্শন করা হয়। শেষে অনুষ্ঠিত হয় মাসিক স্বাস্থ্য পরিচর্যা এর গুরুত্ব তুলে ধরে আলোচনা সভা, কুইজ প্রতিযোগিতা এবং মাসিক স্বাস্থ্য নিয়ে প্রশ্নোত্তর পর্ব ও নাটক। প্রশ্নোত্তর পর্বে উপস্থিত শিক্ষার্থীরা তাদের মনে মাসিক নিয়ে নানা ধরণের প্রশ্ন করেন। এই পর্বে প্রশ্নের উত্তর প্রদান করেন জনাব ডাঃ মেডিকেল অফিসার, সদর হাসপাতাল, বাগেরহাট। মূলতঃ মাসিক সম্পর্কে সঠিক তথ্য দেওয়া, মাসিক স্বাস্থ্য সম্পর্কে সামাজিক সচেতনতা বৃদ্ধি, কিশোর-কিশোরী, নারী-পুরুষ উভয়ের মধ্যে মাসিক ব্যবস্থাপনা সম্পর্কে স্পষ্ট ধারণা তৈরি করা, মাসিক নিয়ে ভুল ধারনা ও সামাজিক কুসংস্কার দূর করা, মাসিক স্বাস্থ্য রক্ষায় সামাজিক পদক্ষেপ নেয়াকে উদ্‌বুদ্ধ করা এবং মাসিকের কারনে মেয়েরা যাতে পিছিয়ে না পড়ে তা নিশ্চিতকল্পে শিক্ষা প্রতিষ্ঠানে স্বাস্থ্য সম্মত মাসিক ব্যবস্থাপনা গড়ে তোলা এই উদ্দেশ্যকে সামনে রেখে ব্র্যাক অধিকার এখানে এখনই প্রকল্প এবছর মাসিক স্বাস্থ্য পরিচর্যা দিবস উদযাপন করছে।

ব্র্যাক অধিকার এখানে এখনই প্রকল্প বাগেরহাট আয়োজিত অনুষ্ঠানে ইয়ুথ লিডার সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় আলোচক হিসাবে

উপস্থিত ছিলেন। মাসিক স্বাস্থ্য ব্যবস্থানায় আলোচনায় অংশগ্রহণ করে শিক্ষার্থীরা বলেন- মাসিক স্বাস্থ্য ব্যবস্থাপনা শুধু যার মাসিক হয় তার একার দায়িত্ব নয়। এর সুষ্ঠ ব্যবস্থপনার দায়িত্ব পরিবারের, বিদ্যালয়ের, সমাজের ও রাষ্ট্রের। মাসিকের সুষ্ঠ ব্যবস্থাপনায় সকলকে ভুমিকা নিতে হবে। তাহলেই সমাজ থেকে মাসিক নিয়ে কুঃসংস্কার দূর হবে। সুষ্ঠ ব্যবস্থাপনার দ্বার উন্মোচিত হবে।

অভিভাবকদের পক্ষ থেকে আলোচনায় অংশগ্রহণ করে –বলেন, সময় হয়েছে, মাসিক নিয়ে এখন কথা বলতে হবে। মাসিক লুকোচুরির বিষয় নয়। এটি একজন মেয়ের স্বাস্থ্যের বিষয়। অন্যান্য স্বাস্থর খোঁজ আমরা যেভাবে নিই আজ থেকে আমার মেয়ের মাসিকের যত্নও সেভাবেই নেব।

বিদ্যালয়গুলোর বাঁজেট স্বল্পতা এবং জনবল স্বল্পতার কারনে হাইজেনিক টয়লেট ও স্বাস্থ্যকর মসিক ব্যবস্থাপনা করা সম্ভব হয় না বলে- সহকারী শিক্ষক, ব্যহত হচ্ছে। স্কুল সভায় উল্লেখ করেন। তিনি আরো বলেন শিক্ষক স্বল্পতার কারনে বয়ঃসন্ধিকালীন স্বাস্থ্য শিক্ষা পাঠদানও

আলোচনায় অংশ নিয়ে। বলেন- মাসিক মেয়েদের জীবণে একটি স্বাভাবিক প্রক্রিয়া। এটি হওয়াই স্বাভাবিক। না হওয়াটাই অস্বাভাবিক। একজন সচেতন মানুষ হিসাবে আমার এলাকার শিক্ষা প্রতিষ্ঠানে মেয়েদের জন্য চেঞ্জিং রুম ও স্যানিটারী প্যাডের সুব্যবস্থা নিশ্চিত করবো।

উপজেলা পরিবার পরিবার পরিকল্পনা কর্মকর্তা তার বক্তব্যে বলেন- মাসিক স্বাস্থ্য সেবা প্রদানে আমরা অঙ্গিকারাবদ্ধ। বাজেট স্বল্পতার কারনে সব লময় সকল সেবা যথাযথভাবে প্রদান করা সম্ভব হয় না। এজন্য বিদ্যালয়গুলো যদি নিজেরা বাজেটের সংস্থান করে তাহলে সকল কিশোরীর জন্য মাসিকের মানসম্মত সেবা সম্ভব হবে।

অধিকার এখানে, এখনই প্রকল্পের আয়োজনে ইয়ুথ/প্রধান শিক্ষক এর স্বাগত বক্তব্য মধ্য দিয়ে দিবস উদযাপনের উদ্দেশ্য সম্পর্কে লংক্ষিপ্ত আলোচনা করেন এরিয়া কো-অর্ডিনেটর মোঃ জিল্লুর রহমান। অনুষ্ঠানে উপস্থিত থেকে সহায়তা করেন রহিমা খাতুন জেলা ইমুখ অবিলাইজার, বাগেরহাট এবং বিভিন্ন ইয়ুথ গ্রুপের সদস্য ইয়ুথ লিডার সানী, শুব্রত, মিমসহ অন্যান্য ইয়ুথরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *