ঝিনাইগাতীতে ঐতিহাসিক কাটাখালি যুদ্ধ দিবস উপলক্ষে পুষ্পস্তবক অর্পণ||সত্যবয়ান

ঝিনাইগাতীতে ঐতিহাসিক কাটাখালি যুদ্ধ দিবস উপলক্ষে পুষ্পস্তবক অর্পণ||সত্যবয়ান

ঝিনাইগাতী সংবাদদাতা ||শেরপুর জেলার ঝিনাইগাতী উপজেলাতে ৬ জুলাই বুধবার দুপুর ১২টায় ঐতিহাসিক কাটাখালি-রাঙ্গামাটিয়া যুদ্ধ দিবস পালন উপলক্ষে উপজেলা প্রশাসন কর্তৃক ‘কাটাখালি স্মৃতিস্তম্ভে’ পুষ্পস্তবক অর্পণ এর মাধ্যমে শ্রদ্ধা জ্ঞাপন করেন ঝিনাইগাতী উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ফারুক আল মাসুদ।
এসময় উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মো. সুরুজ্জামান, জেলা পরিষদের সাবেক সদস্য আলহাজ্ব নজরুল ইসলাম, উপজেলা জাসদের সাধারণ সম্পাদক একেএম ছামেদুল হক, প্রকৌশলী আব্দুল্লাহ আল আমীনসহ বিভিন্ন রাজনৈতিক দল ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ এবং জনপ্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।
এছাড়াও বীর মুক্তিযোদ্ধা ও বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পুষ্পস্তবক অর্পণ শেষে শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে এক দোয়া করা হয়।
উল্লেখ্য, ১৯৭১ সালের ৫ জুলাই রাতে শেরপুর-ঝিনাইগাতী সড়কের কাটাখালি সেতুতে অপারেশন শেষে ৬ জুলাই ঝিনাইগাতীর রাঙ্গামাটিয়া গ্রামে মুক্তিযোদ্ধাদের সাথে পাক হানাদার বাহিনীর সম্মুখ যুদ্ধ হয়। এতে কোম্পানী কমান্ডার নাজমুল আহসান ও তাঁর পরিবারের ২ সদস্য মুক্তিযোদ্ধা মোফাজ্জল হোসেন ও মুক্তিযোদ্ধা আলী হোসেনসহ ১২ জন শহীদ হন। ওই সময় হানাদার বাহিনী অর্ধশতাধিক ঘরবাড়ি আগুনে পুড়িয়ে দেয় এবং নিরীহ নারীদের ধর্ষণ করে। স্বাধীনতার দীর্ঘদিন পরে হলেও ইতিমধ্যেই রাঙ্গামাটিয়া গ্রামের ৩ নারীকে সরকার বীরাঙ্গনা মুক্তিযোদ্ধার স্বীকৃতি দিয়েছেন। মুক্তিযুদ্ধের ইতিহাসে ‘অপারেশন কাটাখালি’ ও ‘রাঙ্গামাটিয়া যুদ্ধ’ এক অনন্য স্থান দখল করে আছে। প্রতি বছর ৬ জুলাই এ দিবসটি পালন করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *