বন্যার্তদের উদ্ধার কার্যক্রম চালিয়ে যাচ্ছে সশস্ত্র বাহিনী

বন্যার্তদের উদ্ধার কার্যক্রম চালিয়ে যাচ্ছে সশস্ত্র বাহিনী

নিজস্ব প্রতিবেদক: দেশের উত্তর-পূর্বাঞ্চল ও দক্ষিণ-পূর্বাঞ্চলে বন্যা পরিস্থিতির অবনতি হওয়ায় বর্তমানে মৌলভীবাজার, হবিগঞ্জ, কুমিল্লা, ফেনী, চট্টগ্রাম ও খাগড়াছড়িতে বন্যার্তদের উদ্ধার কার্যক্রম চালিয়ে যাচ্ছে সশস্ত্র বাহিনীর বিভিন্ন ইউনিট ও কন্টিনজেন্ট। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় সাড়ে ৯ হাজার বন্যাদুর্গতকে উদ্ধার করেছ সশস্ত্র বাহিনী। তাদের বিভিন্ন আশ্রয় কেন্দ্রে পাঠানো হয়েছে।

শনিবার (২৪ আগস্ট) আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

আইএসপিআর জানায়, সশস্ত্র বাহিনীর বিভিন্ন ইউনিট ও কন্টিনজেন্ট গত ২৪ ঘণ্টায় বন্যাকবলিত জেলাগুলোতে প্রায় ৫৫টি বোট ও হেলিকপ্টারের মাধ্যমে প্রায় সাড়ে নয় হাজার বন্যাদুর্গত ব্যক্তিকে উদ্ধার করে বিভিন্ন আশ্রয়কেন্দ্রে পাঠিয়েছে। পাশাপাশি প্রায় পাঁচ হাজার বন্যার্তদের মাঝে ত্রাণ ও খাদ্য সামগ্রী বিতরণ করেছে।

এ ছাড়া বন্যাকবলিত জেলাগুলোতে চিকিৎসা সহায়তার জন্য সশস্ত্র বাহিনীর উল্লেখযোগ্য সংখ্যক মেডিক্যাল টিম মোতায়েন রয়েছে। বন্যাদুর্গত এলাকায় চিকিৎসাসেবা প্রদান করা হচ্ছে।

সেই সঙ্গে গতকাল শুক্রবার ফেনীর ফুলগাজী থানার অন্তঃসত্ত্বা সুমি বেগমকে মুমুর্ষ অবস্থায় সেনাবাহিনীর হেলিকপ্টারের মাধ্যমে উদ্ধার করে কুমিল্লা সিএমএইচ এ পাঠানো হয়। সেখানে সুমি পুত্র সন্তান জন্ম দেন।

এদিকে সশস্ত্র বাহিনীর সব পদবীর সদস্যদের একদিনের বেতনের সমপরিমাণ অর্থ বন্যার্তদের সহযোগিতায় প্রধান উপদেষ্টার ত্রাণ তহবিলে জমা দেওয়া হয়েছে। পাশাপাশি সশস্ত্র বাহিনী সদস্যরা নিজস্ব ব্যবস্থাপনায় জরুরি ত্রাণ সংগ্রহ কার্যক্রমও পরিচালিত করছে।

উল্লেখ্য, গতকাল শুক্রবার সেনা ও বিমান বাহিনীর প্রধানরা এবং সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার (পিএসও) হেলিকপ্টারযোগে বন্যাদুর্গত এলাকাগুলো পর্যবেক্ষণ করেন ও উদ্ধার কাজে নিয়োজিত সশস্ত্র বাহিনী সদস্যদের প্রয়োজনীয় দিকনিদের্শনা দিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *