বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নিহতদের স্মরণে নকলায় মোমবাতি প্রজ্বলন

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নিহতদের স্মরণে নকলায় মোমবাতি প্রজ্বলন

স্টাফ রিপোর্টার: বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে আত্মত্যাগকারী সারাদেশের শিক্ষার্থীসহ সকল শহিদের স্মরণে শেরপুর জেলার নকলা উপজেলা মুক্ত মঞ্চের সামনে মোমবাতি প্রজ্বলন করেছেন শিক্ষার্থীরা। শিক্ষার্থীরা হাতে মোমবাতি জ্বালিয়ে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নিহতসহ শহিদের স্মরণে নীরবতা পালন ও তাদের আত্মার মাগফিরাত কামনা করা হয়।

১০ আগস্ট শনিবার বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে দেশব্যাপী নিহত ছাত্রছাত্রীদের স্মরণে এবং অগণিত শিক্ষার্থীকে গুরুতর আহত ও সাধারণ মানুষের উপর নির্যাতনের প্রতিবাদে মোমবাতি প্রজ্বলন কর্মসূচি পালন করা হয়। এই কর্মসূচিতে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের অগণিত শিক্ষার্থী অংশ গ্রহন করেন। এসময় শিক্ষার্থীদের সাথে স্থানীয় শিক্ষক-শিক্ষার্থী ও সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণি পেশার জনগণ একাত্মতা ঘোষণা করেন। তখন সেখানে ভিন্ন এক পরিবেশ তৈরি হয়। শিক্ষার্থীরা হত্যাকারীদের দ্রুত বিচার দাবি করেন।

শিক্ষার্থীরা জানান, তাদের আন্দোলন শতভাগ যৌক্তিক হলেও, তাদের আন্দোলনকে থামিয়ে দিতে গুলি করাসহ বিভিন্ন ভাবে নির্যাতনের মাধ্যমে শিক্ষার্থীসহ শিশু, কিশোর, যুবক-যুবতী ও বিভিন্ন বয়স ও শ্রেণির জনগণকে হত্যা করা হয়েছে। সেই সকল শহিদদের স্মরণে তারা মোমবাতি জ্বালিয়ে নীরবতা পালন ও তাদের আত্মার মাগফিরাত কামনা করা হয়। তাদের সাথে সংহতি প্রকাশ করেছেন অনেকে।

এদিন শিক্ষার্থীরা কয়েকটি দলে বিভক্ত হয়ে দিনব্যাপী শহরের গুরুত্বপূর্ণ দেওয়ালে চিত্রের মাধ্যমে জনসচেতনতা মূলক উক্তি ও চিত্রের মাধ্যমে দাবি তুলে ধরেন। চিত্রে আন্দোলনকারীদের হত্যা, গুম ও সাধারণ মানুষের উপর নির্যাতনের বিচার দাবি করা হয়। এছাড়া উপজেলা মুক্তমঞ্চের পিছনের দেওয়ালটিকে রং তুলির মাধ্যমে নতুন সাজে সাজিয়ে তুলেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে অংশগ্রহনকারী শিক্ষার্থীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *