ভারতের নতুন সেনাপ্রধান মনোজ পান্ডে||সত্যবয়ান

ভারতের নতুন সেনাপ্রধান মনোজ পান্ডে||সত্যবয়ান

সত্যবয়ান ডেস্ক ||ভারতের ২৯তম সেনাপ্রধান হিসেবে নিয়োগ পেয়েছেন লেফটেন্যান্ট জেনারেল মনোজ পান্ডে। তিনি ভারতীয় সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং কোর ও কমব্যাট সাপোর্ট আর্মস থেকে আসা প্রথম কর্মকর্তা হিসেবে সেনাপ্রধান হবেন। দেশটির বর্তমান সেনাপ্রধান জেনারেল মনোজ মুকুন্দ নারাভানের স্থলাভিষিক্ত হবেন তিনি।

দ্য হিন্দুর খবরে বলা হয়, আগামী ৩০ এপ্রিল অবসরে যাবেন বর্তমান সেনাপ্রধান জেনারেল মুকুন্দ নারাভান। ওই সময় জেনারেল পদমর্যাদায় পদোন্নতি পেয়ে আনুষ্ঠানিকভাবে সেনাপ্রধানের দায়িত্ব নেবেন মনোজ পান্ডে। বর্তমানে তিনি ভাইস চিফ অব আর্মি স্টাফ হিসেবে কর্মরত রয়েছেন।

লেফটেন্যান্ট জেনারেল পান্ডে ভারতীয় সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং কোরে কমিশনপ্রাপ্ত হন ১৯৮২ সালে। গত ১ ফেব্রুয়ারি তিনি সেনাবাহিনীর ভাইস চিফ পদে দায়িত্ব পান। এর আগে তিনি ভারতীয় সেনাবাহিনীর ইস্টার্ন কমান্ডের জেনারেল অফিসার কমান্ডিং-ইন-চিফ (জিওসি-ইন-চিফ) পদে কর্মরত ছিলেন। আন্দামান ও নিকোবার কমান্ডের ১৫তম কমান্ডার-ইন-চিফ হিসেবেও দায়িত্ব পালন করেছেন তিনি।

লেফটেন্যান্ট জেনারেল পান্ডে ভারতীয় প্রতিরক্ষা একাডেমির (এনডিএ) ৬১তম ব্যাচের কর্মকর্তা। বর্তমানে দেশটির নৌবাহিনী ও বিমান বাহিনীর প্রধানও এই ব্যাচ থেকেই এসেছেন। মনোজ পান্ডে সেনাপ্রধান হিসেবে দায়িত্ব নেওয়ার পর ভারতীয় সশস্ত্র বাহিনীর তিনটি শাখার প্রধানই এই ব্যাচের কর্মকর্তা হবেন।

এদিকে, নতুন সেনাপ্রধান নিয়োগ দিলেও ভারতের চিফ অব ডিফেন্স স্টাফ পদে এখনো কাউকে নিয়োগ দেওয়া হয়নি। গত ডিসেম্বরে বিমান দুর্ঘটনায় জেনারেল বিপিন রাওয়াতের মৃত্যুর পর থেকেই পদটি খালি রয়েছে। ধারণা করা হচ্ছে, সেনাপ্রধানের পদ থেকে অবসরে যাওয়ার পর জেনারেল নারাভানকে এই পদে নিয়োগ দেওয়া হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *