ভারতে কাজের সুযোগের অপেক্ষায় সোহানা সাবা

ভারতে কাজের সুযোগের অপেক্ষায় সোহানা সাবা

বিনোদন ডেস্ক: কোটা সংস্কার আন্দোলন থেকে রূপ নেওয়া অসহযোগ আন্দোলনে গণপ্রতিরোধের মুখে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে গিয়ে দেশ ছাড়তে বাধ্য হন সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শেখ হাসিনা ক্ষমতাচ্যুত হয়ে দেশ ছেড়ে চলে যাওয়ার পর আওয়ামী লীগ সরকারের শীর্ষ সারির নেতাকর্মীরা গাঢাকা দিয়েছেন। তেমনভাবে খোঁজ পাওয়া যাচ্ছে না আওয়ামী সমর্থিত তারকাদেরও। যারা দেশে রয়েছেন তারাও রয়েছেন বিপাকে।

যার মধ্যে অন্যতম অভিনেত্রী সোহানা সাবা।

অভিনেত্রী সোহানা সাবা আওয়ামী লীগ সমর্থিত তারকা হিসেবেই পরিচিত। সংরক্ষিত নারী আসনে আওয়ামী লীগ থেকে চেয়েছিলেন মনোনয়ন। ৫ আগস্ট সরকার পতনের পর থেকেই বেশ গুটিয়ে গেছেন সাবা।

নেটিজেনদের রোষানল থেকে বাঁচতে খুব একটা সরব নন কোনো সামাজিক মাধ্যমেও।

সম্প্রতি ভারতীয় একটি গণমাধ্যমকে জানিয়েছেন, সেদেশে কাজের সুযোগ পেলে তিনি অবশ্যই করবেন।

প্রথমে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ও পরে বন্যা, দেশের চলমান পরিস্থিতি নিয়ে সোহানা সাবা বলেন, ‘আমরা সংবেদনশীল মানুষ। ভাল-মন্দ, সব কিছু আমাদের একটু বেশিই ছুঁয়ে যায়।

ভাল কিছু ঘটলে আনন্দে আত্মহারা হয়ে পড়ি। খারাপ কিছু ঘটলে ততটাই মানসিক বিপর্যয় নেমে আসে। আমরা এখন সেই অবস্থার মধ্যে দিয়ে যাচ্ছি। সাম্প্রতিক প্রত্যেকটি ঘটনার ছাপ এখনও টাটকা। মানসিক ক্ষত শুকায়নি।

ভারতে কাজ করা প্রসঙ্গে সাবা বলেন, ‘আমরা চাইলেই আপনাদের দেশে কাজ করতে যেতে পারি। বাকি রইল ভিসা সমস্যা। সেটা আগেও ছিল। আসলে, আমরাই এখনও মানসিক দিক থেকে তৈরি নই।’

নিজেকে ভারতীয় সিনেমার ভক্ত দাবি করে সাবা জানিয়েছেন, তিনি কৌশিক গঙ্গোপাধ্যায়ের ছবির অন্ধ ভক্ত। ‘বিসর্জন’, ‘বিজয়া’, ‘অর্ধাঙ্গিনী’ তার প্রিয় সিনেমা। সেই জায়গা থেকে তিনি কৌশিকের সিনেমায় অভিনয়ের জন্য মুখিয়ে রয়েছেন।

২০০৪ সালে প্রয়াত অভিনেত্রী ও নির্মাতা কবরীর ‘আয়না’ সিনেমা দিয়ে ইন্ডাস্ট্রিতে পা রাখেন সোহানা সাবা। এরপর ইন্ডাস্ট্রিতে কেটে গেছে দুই দশক। ‘খেলাঘর’, ‘চন্দ্রগ্রহণ’, ‘প্রিয়তমেষু’, ‘বৃহন্নলা’ ও ‘ষড়রিপু’ সিনেমায় কাজ করে রেখেছেন নিজের প্রতিভার ছাপ। হয়েছেন প্রশংসিতও। এছাড়াও অসংখ্য টিভি নাটকে অভিনয় করেছেন সাবা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *