ভূমি উন্নয়ন কর আদায়ের সময় হবে প্রতি বছরের ১ জুলাই থেকে ৩০ জুন

ভূমি উন্নয়ন কর আদায়ের সময় হবে প্রতি বছরের ১ জুলাই থেকে ৩০ জুন

নিজস্ব প্রতিবেদক: জাতীয় আর্থিক বছরের সঙ্গে সমন্বয় করে এখন থেকে ভূমি উন্নয়ন কর আদায়ের নতুন সময় নির্ধারণের ঘোষণা দিয়েছেন ভূমিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ। শনিবার (৮ জুন) রাজধানীর বিয়ামে ফাউন্ডেশন অডিটোরিয়ামে আয়োজিত ভূমিসেবা সপ্তাহ-২০২৪ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ তথ্য জানান।

তিনি বলেন, জাতীয় আর্থিক বছরের সঙ্গে সমন্বয় করে এখন থেকে ভূমি উন্নয়ন কর আদায়ের সময় হবে প্রতি বছরের ১ জুলাই থেকে ৩০ জুন পর্যন্ত। যেটি আগে ছিল প্রতি বছর ১ বৈশাখ থেকে ৩০ চৈত্র পর্যন্ত (বঙ্গাব্দ)।

দেশব্যাপী ভূমি সপ্তাহ ২০২৪-এর উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন ভূমি সচিব মো. খলিলুর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভূমি আপীল বোর্ডের চেয়ারম্যান এ কে এম শামিমুল হক ছিদ্দিকী, ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান মো. আব্দুস সবুর মন্ডল, ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক আনিস মাহমুদ, ঢাকার বিভাগীয় কমিশনার মো. সাবিরুল ইসলাম এবং ঢাকার জেলা প্রশাসক আনিসুর রহমান।

ভূমিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ বলেন, ‘কর আদায়কালের বর্তমান পরিবর্তনটি ভূমি উন্নয়ন করের আদায় প্রক্রিয়াকে অধিকতর সুষম, স্বচ্ছ ও কার্যকর করবে বলে আমরা মনে করি। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি, এই নতুন পদ্ধতি আমাদের দেশের ভূমি রাজস্ব আহরণ ব্যবস্থাকে আরো শক্তিশালী করবে এবং রাজস্ব আদায়ে গতিশীলতা আনবে।

ভূমিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ জানান, ২০৪১ সালের মধ্যে স্মার্ট ভূমিসেবা প্রতিষ্ঠার লক্ষ্যে কর্মপরিকল্পনা গ্রহণ করা হয়েছে। কোনো খতিয়ানের দাগ শেয়ার হবে না, ভূমি নিয়ে কোনো মামলা-মোকদ্দমা থাকবে না, সীমানা বিরোধ হবে প্রায় শূন্য, নাগরিকগণকে খুব প্রয়োজন ছাড়া ভূমি অফিসে যেতে হবে না, এনআইডি দিয়েই পাওয়া যাবে একজন নাগরিকের জমির সকল তথ্য আর জমি ক্রয়ের সঙ্গে সঙ্গেই পাওয়া যাবে ‘সার্টিফিকেট অব ল্যান্ড ওনারশীপ’ বা সিএলও। যেসব জায়গায় একবার ডিজিটাল জরিপ সম্পন্ন হবে, সেখানে ভবিষ্যতে আর জরিপ করার প্রয়োজন পড়বে না।

অনুষ্ঠানে ‘ভূমি আমার ঠিকানা, স্মার্ট ভূমিসেবা স্মার্ট নাগরিক’ ‘ঢাকা জেলার খাসজমি চিহ্নিতকরণ, উদ্ধার ও ব্যবস্থাপনা কার্যক্রম’, ‘ঢাকা জেলার জলমহাল সমগ্র’- এই তিনটি বইয়ের মোড়ক উন্মোচন করেন ভূমিমন্ত্রী।

এবারের ভূমিসেবা সপ্তাহ ২০২৪ আগামী ১৪ জুন পর্যন্ত চলবে। ‘ভূমিসেবা সপ্তাহ ২০২৪’ চলাকালীন সেবাগ্রহীতাদের গুরুত্বপূর্ণ যেসব সুবিধা প্রদান করা হবে তার মধ্যে রয়েছে, ই-নামজারির আবেদন করার বিষয়ে অবহিতকরণ ও সহযোগিতা প্রদান, নিষ্পত্তিকৃত এলএ কেইসের ক্ষতিপূরণের চেক প্রদান, অনলাইনে খতিয়ানের সার্টিফাইড কপি প্রাপ্তির আবেদন গ্রহণ এবং তাৎক্ষণিকভাবে তা সরবরাহ, অনলাইনে আবেদনকৃত মৌজাম্যাপ ডাক বিভাগের মাধ্যমে সরবরাহ, মাঠপর্যায়ে চলমান জরিপ কার্যক্রম বিষয়ে গণশুনানি, আপত্তি/আপিল দাখিল ও নিষ্পত্তির কার্যক্রম গ্রহণ ও রেকর্ড  হস্তান্তরসহ বিভিন্ন সেবা।এ ছাড়াও জেলা ও উপজেলা পর্যায়ের ভূমি অফিসে সেবা গ্রহীতাদের সেবা সম্পর্কিত বিভিন্ন জিজ্ঞাসার সরাসরি উত্তর প্রদানের জন্য সেবা বুথ স্থাপন করা হবে এবং সেখানে একজন কর্মকর্তা নিয়োজিত থাকবেন। এবার প্রথমবারের মতো ৮টি বিভাগে বিশেষভাবে প্রস্তুত ৮টি গাড়ি ভ্রাম্যমাণ স্মার্ট ভূমিসেবা প্রদান করবে। ভূমিসেবা নিয়ে সহজবোধ্য বই ‘ভূমি আমার ঠিকানা’ বিতরণ করা হবে।

বিভিন্ন জেলায় ভূমি সপ্তাহ ২০২৪ শুরু
‘স্মার্ট ভূমিসেবা স্মার্ট নাগরিক’ প্রতিপাদ্যকে সামনে নিয়ে ঝিনাইদহে সপ্তাহব্যাপী ভূমি সপ্তাহের উদ্বোধন করা হয়েছে। শনিবার সকালে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে বেলুন উড়িয়ে ভূমি সপ্তাহের আনুষ্ঠানিক উদ্বোধন করেন ঝিনাইদহ জেলা প্রশাসক এস এম রফিকুল ইসলাম। উদ্বোধন শেষে জেলা প্রশাসনের নেতৃত্বে একটি শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয়। এরপর জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক রথীন্দ্র নাথ রায়ের সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সারা দেশের ন্যায় যশোরের অভয়নগর উপজেলা রাজস্ব প্রশাসনের আয়োজনে ভূমিসেবা সপ্তাহের উদ্বোধন হয়েছে। সকালে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) অফিস চত্বরে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা কে এম আবু নওশাদ অনুষ্ঠানের সভাপতিত্ব করেন।

রাজশাহীর বাঘায় ভূমি সেবা সপ্তাহের শুভ উদ্বোধন করা হয় শনিবার সকালে। এরপর র‌্যালি, আলোচনা সভা ও বেলুন উড়ানোর মধ্যদিয়ে এই সেবা সপ্তাহের শুভ উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার তরিকুল ইসলাম। কুমিল্লার চৌদ্দগ্রামেও ফিতা কেটে ও বেলুন উড়িয়ে ‘ভূমি সেবা সপ্তাহ-২০২৪ এর উদ্বোধন করা হয়। এ সময় ভূমি উন্নয়ন কর, খতিয়ান (পর্চা), নামজারি, জমির ম্যাপসহ ভূমি সংক্রান্ত সেবা সম্পর্কে সবাইকে অবহিত করা হয়।

নওগাঁর ধামইরহাটে বর্ণাঢ্য আয়োজনের মধ্যদিয়ে ভূমি সপ্তাহ উদ্বোধন করা হয়েছে। শনিবার সকাল ১০টায় উপজেলা ভূমি কার্যালয়ের সামনে ফিতা কেটে এ কর্মসূচি উদ্বোধন করেন উপজেলা চেয়ারম্যান মো. আজাহার আলী ও উপজেলা নির্বাহী অফিসার আসমা খাতুন।

ফরিদপুরে ভূমি সপ্তাহ উপলক্ষে ফরিদপুরে বর্ণাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকালে র‌্যালিটি জেলা প্রশাসক কার্যালয় থেকে শুরু হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে ফিতা কেটে জেলা প্রশাসক চত্বরে ডিজিটাল ভূমি সেবা বুথের উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. কামরুল আহসান তালুকদার।

নাটোরের গুরুদাসপুরেও ভূমি সপ্তাহ শুরু হয়েছে। শুরুর দিনই  উপজেলা পরিষদ মিলনায়তনে ভূমিসেবা সপ্তাহ উদযাপন অনুষ্ঠানের সভায় সাধারণ মানুষ সরাসরি বিবিন্ন বিষয়ে অভিযোগ করেন। এসময় উপজেলা নির্বাহী কর্মকর্তা সালমা আক্তারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সংসদ সদস্য ডা. সিদ্দিকুর রহমান পাটোয়ারী।

খুলনার কয়রা উপজেলায় নানা আয়োজনে শুরু হয়েছে ভূমিসেবা সপ্তাহ-২০২৪। কয়রা উপজেলা ভূমি অফিসের আয়োজনে সপ্তাহব্যাপী ভূমিসেবা কার্যক্রমের উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা বি এম তারিক উজ জামান। এর আগে ভূমিসেবা সপ্তাহ উপলক্ষে উপজেলা চত্বর থেকে একটি র‌্যালি বের হয়। পরে উপজেলা পরিষদের হল রুমে জনসচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়।

নওগাঁর নিয়ামতপুরেও ভূমিসেবা সপ্তাহ যথাযোগ্য মর্যাদায় পালিত হচ্ছে। এ উপলক্ষে ৮ জুন বেলা ১১টায় উপজেলা ভূমি অফিস চত্বরে ভূমিসেবা সপ্তাহের উদ্বোধন ও জনসচেতনতামূলক সভার আয়োজন করা হয়। উপজেলা প্রশাসন ও উপজেলা ভূমি অফিস যৌথভাবে ভূমিসেবা সপ্তাহ উদ্বোধনী ও সচেতনতামূলক সভার আয়োজন করেন। নীলফামারীতেও শুরু হয়েছে ভূমিসেবা সপ্তাহ। গতকাল সকাল ১০টার দিকে জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে ভূমিসেবা সপ্তাহের উদ্বোধন করেন জেলা প্রশাসক পঙ্কজ ঘোষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *