মানবাধিকার সুরক্ষায় ১২ দফা সুপারিশ বাস্তবায়ন করতে অন্তর্বর্তী সরকারের প্রতি আহ্বান

মানবাধিকার সুরক্ষায় ১২ দফা সুপারিশ বাস্তবায়ন করতে অন্তর্বর্তী সরকারের প্রতি আহ্বান

 নিজস্ব প্রতিবেদক: আইন প্রয়োগকারী ও গোয়েন্দা সংস্থা কর্তৃক বেআইনি আটক, জোরপূর্বক শুম ও নির্যাতনের ঘটনা তুলে ধরে গভীর উদ্বেগ প্রকাশ করেছে কাউন্সিল এগেনিস্ট ইনজাস্টিস (সিএআই)। সেই সঙ্গে আইন প্রয়োগকারী সংস্থাগুলোর জবাবদিহি নিশ্চিত করা এবং মানবাধিকার সুরক্ষায় ১২ দফা সুপারিশ তুলে ধরে তা দ্রুত বাস্তবায়ন করতে অন্তর্বর্তী সরকারের প্রতি আহ্বান জানিয়েছে সংস্থাটি।

গুমের শিকার ব্যক্তিদের স্মরণে শুক্রবার বিকেলে জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত নাগরিক সভায় এসব সুপারিশ তুলে ধরা হয়।
আন্তর্জাতিক গুম প্রতিরোধ দিবস উপলক্ষে এ সভার আয়োজন করা হয়।

সিএআই’র আহ্বায়ক শের মুহাম্মাদ সাঈদের সভাপতিত্বে সভায় বক্তব্য দেন মানবাধিকার কর্মী মেজর (অব.) ব্যরিস্টার সারওয়ার হোসেইন, কবি, শিল্পী ও সাংবাদিক মুহিব খান, ইনসাফ টুয়েন্টি ফোর ডট কম সম্পাদক সাইয়েদ মাহফুজ খন্দকার, সিএআই’র সদস্য সাকিব বিন কামাল প্রমুখ।

সভায় উত্থাপিত সুপারিশে বলা হয়, র‌্যাব, সন্ত্রাসবিরোধী ইউনিট এবং কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের মতো বিশেষ বাহিনীর বেআইনি কার্যক্রম নজরদারি ও প্রতিরোধে একটি উচ্চপর্যায়ের কমিটি করতে হবে। কমিটিতে জনসাধারণ কর্তৃক নির্বাচিত বিশিষ্ট ব্যক্তিদের অন্তর্ভুক্ত করতে হবে, যারা ভুক্তভোগীদের প্রতিনিধিত্ব করবেন। ২০০৯ সাল থেকে হাসিনা সরকারের শেষ পর্যন্ত বিভিন্ন বাহিনী ও গোয়েন্দা সংস্থার, বিশেষ করে র‌্যাব দ্বারা সংঘটিত শুম ও বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের বিস্তারিত বিবরণসহ একটি শ্বেতপত্র প্রকাশ করতে হবে।

বিভিন্ন অঞ্চলে র‌্যাবের নিয়ন্ত্রণাধীন গোপন নির্যাতন কক্ষগুলো উন্মোচিত করতে হবে এবং সেগুলো চিরতরের জন্য সিলগালা করে দিতে হবে।

সুপারিশে আরো বলা হয়, জোরপূর্বক গুমের শিকার ব্যক্তিদের তালিকা অবিলম্বে প্রকাশ করতে হবে এবং তাদের মুক্তি দ্রুত নিশ্চিত করতে হবে। র‌্যাব কর্তৃক দায়ের করা সকল মিথ্যা মামলা নিঃশর্তভাবে প্রত্যাহার করতে হবে। গ্রেপ্তারি পরোয়ানা ছাড়া গ্রেপ্তার করার ক্ষেত্রে স্পষ্ট অভিযোগ ও প্রমাণ নিশ্চিত এবং পরিবারের সদস্যসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের তা জানার অধিকার নিশ্চিত করতে হবে।

জোরপূর্বক গুমের শিকার ভুক্তভোগী ও তাদের পরিবারকে যথাযথ পুনর্বাসন ও ন্যায্য ক্ষতিপূরণ দিতে হবে।

গুম, বিচারবহির্ভূত হত্যাকাণ্ড, মানবাধিকার লঙ্ঘন ও মানবতার বিরুদ্ধে সংঘটিত অপরাধ সংক্রান্ত মামলাগুলো দ্রুত নিষ্পত্তির জন্য তড়িৎ বিচার ট্রাইব্যুনাল গঠনের প্রস্তাব করে ওই সুপারিশে বলা হয়েছে, ওই সকল অপরাধে জড়িতদের জনগণের শত্রু হিসেবে ঘোষণা করতে হবে। একইসঙ্গে তাদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে। জাতিসংঘ ও অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের মতো আন্তর্জাতিক মানবাধিকার সংস্থার তত্ত্বাবধানে একটি ন্যায্য, স্বচ্ছ এবং নিরপেক্ষ তদন্ত কমিটি গঠন করতে হবে। ইনডেমনিটি অ্যাক্ট বাতিল করতে হবে।

জনগণের সঙ্গে সম্পৃক্ত সকল বাহিনীর পুরাতন অধ্যাদেশ বাতিল ও সংস্কার করতে হবে। সময়োপযোগী ও জনকল্যাণ নিশ্চিত করে এমন অধ্যাদেশ প্রণয়ন করতে হবে।

দ্রুততম সময়ের ভেতর স্বাধীন, নিরপেক্ষ ও অন্তর্ভুক্তিমূলক কমিশন গঠনের সুপারিশ করে বলা হয়েছে, ওই কমিশন সকল বিচারবহির্ভূত হত্যা, গুম ও আটকের বিচার নিশ্চিত করবে। এই কমিশনকে রাষ্ট্রীয় নিরাপত্তা দিতে হবে, যেন তাদের পরিবার ও তাদের জান মালের ওপর কোনো রকম আক্রমণ না হয়। বাহিনীগুলোর অভ্যন্তরীণ সাজা বাতিল করে, অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *