শেরপুরে আদিবাসীদের বিক্ষোভ ও মানববন্ধন-সত্যবয়ান

শেরপুরে আদিবাসীদের বিক্ষোভ ও মানববন্ধন-সত্যবয়ান

স্টাফ রিপোর্টার||শেরপুরের শ্রীবরদীর বালিজুড়ি খ্রিস্টান পাড়ায় বন বিভাগ কর্তৃক আদিবাসীদের ফসল কেটে ফেলার প্রতিবাদে বিক্ষোভ ও মানববন্ধন করেছে বাংলাদেশ গারো ছাত্র সংগঠন। গারো ছাত্র সংগঠন শ্রীবরদী উপজেলা শাখা সোমবার দুপুরে শেরপুর শহরের বঙ্গবন্ধু স্কয়ারে এ কর্মসূচি পালন করে ।

এসময় বক্তব্য রাখেন বাংলাদেশ গারো ছাত্র সংগঠন কেন্দ্রীয় সভাপতি লিংকন দিপ্রা, কেয়া নকরেক, জীবন মারাক ও কাঞ্চন মারাক প্রমুখ বক্তব্য রাখেন।

মানববন্ধনে বক্তারা বলেন, দেশে রোহিঙ্গাদের আশ্রয় হয়, ভূমিহীনদের জন্য আশ্রয়ণ প্রকল্প হয় কিন্তু আমরা আদিবাসীরা যুগযুগ ধরে পাহাড়ে জঙ্গলে বসত করে আসছি, আমাদের স্থায়ী আবাসন হয়না। আমাদের ঘরবাড়ি, ফসলের কোন নিরাপত্তা নেই। দুষ্কৃতিকারীরা আমাদের ঘরবাড়ি ভেঙে দেয়, ফসল কেটে নেয়। আমরা নিরাপদহীন।

বাংলাদেশ গারো ছাত্র সংগঠন কেন্দ্রীয় সভাপতি লিংকন দিপ্রা, শ্রীবরদীর ক্ষতিগ্রস্ত পাঁচটি গারো পরিবারকে ক্ষতিপূরণ দেওয়াসহ বন বিভাগের বালিজুড়ি রেঞ্জ কর্মকর্তা ও বিট কর্মকর্তাকে অপসারণ করার দাবি জানান।

এসময় বাংলাদেশ গারো ছাত্র সংগঠনের শ্রীবরদী ও নালিতাবাড়ী শাখার নেতৃবৃন্দসহ আদিবাসী নেতারা উপস্থিত ছিলেন।

পরে তারা শহরে বিক্ষোভ মিছিল করে জেলা প্রশাসক অফিসে গিয়ে সংগঠনের পক্ষ থেকে েজলা প্রশাসকের নিকট একটি স্মারক লিপি প্রদান করে।
এব্যাপারে জেলা প্রশাসক বিষয়টি নিয়ে বনবিভাগের কর্মকর্তাদের সাথে কথা বলে পরবর্তীতে কি করা যায়, তা দেখা হবে বলে জানান।

উল্লেখ্য ১২ আগষ্ট বৃহস্পতিবার বালিজুরি রেন্জ অফিসের কর্মকর্তা ও কর্মচারীরা ৫ আদিবাসীর চাষকৃত ফলজ সবজি বাগান কেটে ফেলেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *