শেরপুরে নৃ-জনগোষ্ঠির বীর মুক্তিযোদ্ধা ও কৃতি শিক্ষার্থী সম্মাণনা

শেরপুরে নৃ-জনগোষ্ঠির বীর মুক্তিযোদ্ধা ও কৃতি শিক্ষার্থী সম্মাণনা

স্টাফ রিপোর্টার: শেরপুরে নৃ-জনগোষ্ঠির এক বীর মুক্তিযোদ্ধা এবং সদ্য এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হাজং সম্প্রদায়ের এক কৃতি শিক্ষার্থীকে সম্মাণনা জানানো হয়েছে। সম্মাণনাপ্রাপ্তরা হলেন- হলেন-শ্রীবরদী উপজেলার রাণীশিমুল এলাকার বীর মুক্তিযোদ্ধা জ্যোতীষ চন্দ্র বর্মন এবং এসএসসিতে জিপিএ-৫ প্রাপ্ত ঝিনাইগাতীর নওকুচি গ্রামের সৌহার্দ্য রায় তারক। ২৪ আগস্ট শনিবার বিকেলে ঝিনাইগাতী উপজেলার রাংটিয়া আদর্শ গ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত সম্মাণনা অনুষ্ঠানে অতিথিরা ওই মুক্তিযোদ্ধা ও শিক্ষার্থীর হাতে ফুলেল শুভেচ্ছা, ক্রেস্ট এবং বিভিন্ন উপহার সামগ্রী তুলে দেন। ইন্টারন্যাশনাল ইনডিজিনাস ডে উদযাপন উপলক্ষে নাগরিক প্ল্যাটফরম জনউদ্যোগ শেরপুর, কোচ আদিবাসী ইউনিয়ন, এসআইএল-বাংলাদেশ, আইইডি, হাজং সমাজ কল্যাণ সংগঠন যৌথভাবে এ সম্মাণনা অনুষ্ঠানের আয়োজন করে। এ উপলক্ষে কোচ, হাজং, বর্মন ও গারো জাতিগোষ্ঠির সাংস্কৃতিক প্রদর্শনী এবং আলোচনা অনুষ্ঠিত হয়।
কোচ নেতা নিপুরাম চন্দ্র কোচ এর সভাপতিত্বে আলোচনা অনুষ্ঠানে নৃ-জনগোষ্ঠির নেতা সুমন্ত বর্মন, নীলমাধব হাজং, মিঠুন কোচ, উদীচী সংগঠক এসএম. আবু হান্নান, সিপিবি নেতা সোলায়মান আহমেদ, সাংবাদিক হাকিম বাবুল প্রমুখ বক্তব্য রাখেন।
এ অনুষ্ঠান থেকে নৃ-জনগোষ্ঠির নেতৃবৃন্দ তাদের বক্তব্যে নৃ-জনগোষ্ঠিদের আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতি, সমতলের নৃ-জনগোষ্ঠিদের জন্য পৃথক ভুমি কমিশন এবং নিজস্ব ভাষা ও সংস্কৃতি রক্ষায় শেরপুর জেলায় একটি নৃ-জনগোষ্ঠিদের কালচারাল একাডেমী স্থাপনের প্রয়োজনীয়তা ও দাবী জানান। অনুষ্ঠানে কোচ, গারো, হাজং, বর্মন, বানাই, রাজবংশী, হদি জনগোষ্ঠির অর্ধ-শতাধিক নারী-পুরুষ ছাড়াও শিক্ষক, সাংবাদিক, সাংস্কৃতিক কর্মী ও সুুধীবৃন্দ অংশগ্রহণ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *