শেরপুরে ভোট গ্রহণের প্রস্তুতি সম্পন্ন

শেরপুরে ভোট গ্রহণের প্রস্তুতি সম্পন্ন

স্টাফ রিপোর্টার: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে শেরপুরে কেন্দ্রে কেন্দ্রে নির্বাচনী সরঞ্জামাদি পাঠানো শুরু হয়েছে। ৬ জানুয়ারি শনিবার দুপুর থেকে স্ব-স্ব সহকারী রিটার্নিং অফিসারের কার্যালয় থেকে ওইসব সরঞ্জামাদি ও কেন্দ্রে খরচের টাকা সংশ্লিষ্ট ভোটকেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত প্রিজাইডিং অফিসারদের কাছে হস্তান্তর শুরু হয়। তবে শুধুমাত্র ব্যালট পেপার আগামীকাল ৭ জানুয়ারি রবিবার সকালে পাঠানো হবে।

জেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, শেরপুরের ৩টি আসনে মোট ৪২৪টি ভোটকেন্দ্র রয়েছে। এসব ভোটকেন্দ্রে সর্বমোট ২ হাজার ৫৮৩টি ভোটকক্ষ রয়েছে। জেলায় মোট ভোটার রয়েছেন ১২ লাখ ১৭ হাজার ৭৫৯ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৬ লাখ ১ হাজার ৪২৫ জন ও নারী ভোটার রয়েছেন ৬ লাখ ১৬ হাজার ৩২১ জন। এছাড়া তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন ৯ জন। জেলায় ১৭৩টি ভোটকেন্দ্র অধিক ঝুঁকিপূর্ণ, ১৪৩টি ঝুঁকিপূর্ণ ও ১০৯টি ভোটকেন্দ্র সাধারণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। নির্বাচনে জেলার আইন-শৃঙ্খলা রক্ষায় ২ প্লাটুন সেনাবাহিনী, ৩ প্লাটুন বিজিবি, ২ প্লাটুন র‍্যাব, ৪ প্লাটুন আনসার ব্যাটালিয়ান সদস্য, প্রায় ১২শ পুলিশ সদস্য দায়িত্ব পালন করবেন। এছাড়া প্রতিটি কেন্দ্রে ১২ জন করে মোট ৫ হাজার ৮৮ জন আনসার ভিডিবি সদস্য ভোটকেন্দ্রে দায়িত্ব করবেন।
জেলা নির্বাচন কর্মকর্তা মুহাম্মদ আনোয়ারুল হক জানান, আইন-শৃঙ্খলা রক্ষাবাহিনীর পাশাপাশি জেলায় মোট ২০ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ৯ জন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন।
শেরপুরের পুলিশ সুপার মোনালিসা বেগম জানান, প্রতিটি কেন্দ্রে থাকার পাশাপাশি স্ট্রাইকিং ফোর্স হিসেবে কাজ করবে পুলিশ সদস্যরা। এছাড়া ব্যাটালিয়ান আনসারদের একটি অংশ পুলিশের সাথে কাজ করছে। একটি সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন করতে জেলা পুলিশ বদ্ধপরিকর।
এ ব্যাপারে শেরপুরের জেলা প্রশাসক ও জেলা রিটার্নিং কর্মকর্তা আব্দুল্লাহ আল খায়রুম বলেন, একটি অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন সম্পন্ন করতে প্রয়োজনীয় সকল ধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। শান্তিপূর্ণ অবস্থান বজায় রাখতে পর্যাপ্ত আইন-শৃঙ্খলা বাহিনী মোতায়েন করা হয়েছে।
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জেলার ৩টি আসনে ১৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে শেরপুর-১ (সদর) আসনে ৭ জন, শেরপুর-২ (নকলা-নালিতাবাড়ী) আসনে ৩ জন ও শেরপুর-৩ (শ্রীবরদী-ঝিনাইগাতী) আসনে ৬ জন প্রার্থী রয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *