শেরপুরে যাত্রীবেশে অটোরিকসায় উঠে ডাকাতির চেষ্টা:গ্রেফতার ৫

শেরপুরে যাত্রীবেশে অটোরিকসায় উঠে ডাকাতির চেষ্টা:গ্রেফতার ৫

স্টাফ রিপোর্টার: শেরপুর জেলার ঝিনাইগাতী উপজেলাতে ব্যাটারিচালিত অটোরিক্সায় উঠে ডাকাতির চেষ্টাকালে চার ডাকাতসহ ৫ জনকে গ্রেফতার করেছে ঝিনাইগাতী থানার পুলিশ। ৪ এপ্রিল মঙ্গলবার রাতে ঝিনাইগাতী উপজেলার ব্রীজপাড় এলাকা থেকে স্থানীয়দের সহায়তায় তাদেরকে গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃতরা হলো- ঝিনাইগাতী উপজেলার দড়িকালিনগর এলাকার মৃত নুরুল হকের ছেলে মো. আলম মিয়া (৩২), মো. আজগর আলীর ছেলে রজব আলী (২৫), মো. মজিবর রহমানের ছেলে মো. সুমন মিয়া (১৮), কোনাগাঁও গ্রামের মো. সমজ উদ্দিনের ছেলে মোঃ মাহফুজ (২৩) ও মো. হারুন মিয়ার ছেলে মো. আকাশ (১৬)। ওই ঘটনায় নালিতাবাড়ী উপজেলার পূর্ব দোহালিয়া গ্রামের আজমত আলীর ছেলে সাহাজ উদ্দিন শাহাদাত বাদী হয়ে আসামিদের বিরুদ্ধে ঝিনাইগাতী থানায় ডাকাতির প্রস্তুতির মামলা দায়ের করেছেন। বুধবার রাতে পুলিশ সুপারের কার্যালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ওইসব তথ্য জানান, অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম এ্যান্ড অপস্) মো. সোহেল মাহমুদ পিপিএম।

তিনি জানান, ধৃত আসামিগণ মঙ্গলবার রাত ১১টার দিকে অটোরিকসা চালক শাহাদাতের অটো ভাড়া করে নালিতাবাড়ী উপজেলার গড়কান্দা অটোষ্ট্যান্ড হতে তিনানী বাজারে আসবে বলে অটোরিকসায় যাত্রীবেশে ওই ডাকাতদল উঠে। পরে তারা ঝিনাইগাতী উপজেলার তিনানী বাজারের কাছাকাছি আসলে যাত্রীবেশী ডাকাতরা অটো চালককে বনগাঁও বাজারে যেতে বলে। তাদের কথা মতো চালক শাহাদাত যাত্রীদের বনগাঁও বাজারে নিয়ে গেলে তারা তাদেরকে হলদীবাটা চৌরাস্তা এলাকায় নামিয়ে দিয়ে আসতে বলে। এসময় চালক শাহাদাত হলদীবাটা চৌরাস্তায় যেতে অপারগতা প্রকাশ করলে ডাকাতরা বলে, এত রাতে যাওয়ার মত আর কোন গাড়ি নেই এবং তাদের কাছে ভাংতি টাকাও নেই। তাদেরকে হলদীবাটা চৌরাস্তা এলাকায় নিয়ে গেলে সেখানে ৫শ টাকার নোট ভাঙ্গিয়ে গাড়ির ভাড়া দেয়া যাবে। তাদের অনুরোধে চালক শাহাদাত ডাকাতদেরকে হলদীবাটা চৌরাস্তা এবং সেখান থেকে ঝিনাইগাতী বাজারের ব্রীজপাড় মোড়ে নিয়ে যায়। কিন্তু এরপর ডাকাতদল অটোরিকসা চালককে পাগলারমুখ এলাকায় নামিয়ে দিতে বলে। এদিকে সড়কে দাঁড়িয়ে থাকা ডাকাতদের পরিচিত স্কুল শিক্ষার্থী আকাশকে তাদের সাথে ওই অটো রিকসায় উঠিয়ে নেয় বলে ডাকাত সদস্যরা পুলিশের কাছে স্বীকার করে।

তাদের এমন ঘোরাঘুরির বিষয়টি অটো চালক শাহাদাতের সন্দেহ হলে গাড়ির চার্জ নেই বলে অন্য কোথাও যেতে অস্বীকৃতি জানালে চালক শাহাদাতের সাথে তর্কাতর্কি শুরু করে ডাকাত দলের সদস্যরা। তর্কাতর্কি শুনে বাজারের স্থানীয় লোকজন এগিয়ে যায় এবং তাদের প্রাথমিকভাবে জিজ্ঞাসাবাদ করলে তারা এলোমেলো কথাবার্তা বলতে থাকে। ডাকাতদের কথাবার্তায় গড়মিল পাওয়ায় তাৎক্ষনিক স্থানীয় লোকজন ঝিনাইগাতী থানা পুলিশকে অবগত করলে রাত্রিকালীন হাইওয়ে ডিউটি অফিসার উপ-পরিদর্শক (এস.আই) মো. তোফাজ্জল হোসেন সঙ্গীয় ফোর্সসহ দ্রুত ঘটনাস্থলে যান। পরে স্থানীয় লোকজনের সহায়তায় পুলিশ ডাকাতদের দেহ তল্লাশী করে ডাকাতদলের সদস্যদের পকেট থেকে ব্লেডযুক্ত ২টি খুর, ১টি পেপার কাটার চাকু ও স্কচটেপ পাওয়া যায়। তাদের জিজ্ঞাসাবাদের একপর্যায়ে ডাকাতরা জানায়, অটোরিকসাটি ডাকাতির মাধ্যমে ছিনিয়ে নেওয়ার জন্যই তারা একত্রে সমবেত হয়ে বিভিন্ন কৌশল অবলম্বন করে গাড়িটি নিয়ে বিভিন্ন জায়গায় ঘুরাফেরা করে নিরিবিলি জায়গার সন্ধান করার প্রস্তুতি নিয়েছিল।

অতিরিক্ত পুলিশ সুপার আরও বলেন, কিছুদিন আগে নালিতাবাড়ী থানায় জেলা পুলিশের উদ্যোগে সিএনজি, ইজিবাইক ও অটোরিক্সাচালকদের নিয়ে সচেতনতামূলক সভার আয়োজন করা হয়েছিল। সেদিন পুলিশ সুপার মো. কামরুজ্জামান বিপিএম চালকদের সতর্কভাবে রাতে গাড়ি চালানোর জন্য নানা ধরনের পরামর্শ দেন। ওই সভায় এই মামলার বাদীও উপস্থিত ছিলেন। জেলা পুলিশের পরামর্শ মেনে সতর্কতার সাথে গাড়ি চালালে চুরি ও ছিনতাই থেকে গাড়িচালকরা রক্ষা পাবেন বলে আশা প্রকাশ করেন তিনি।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে প্রেসক্লাবের সাবেক সভাপতি রফিকুল ইসলাম আধার, সাধারণ সম্পাদক মেরাজ উদ্দিন, ডিআইও-১ মোহাম্মদ জাহাঙ্গীর আলমসহ জেলায় কর্মরত প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *