শেরপুরে যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা দিলেন অগ্রণী ব্যাংক ||সত্যবয়ান

শেরপুরে যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা দিলেন অগ্রণী ব্যাংক ||সত্যবয়ান

স্টাফ রিপোর্টার ||‘১৯৭১ সালের ৭ ডিসেম্বর শেরপুর মুক্ত হওয়ার পর পাক হানাদার বাহিনী জামালপুর চলে যায়। আমি মুক্তিযোদ্ধা ও ইনটেলিজেন্স কমান্ডার ছিলাম। মিত্র বাহিনীর পক্ষ থেকে পাকবাহিনীকে সারেন্ডার করার জন্য আমাকে ৯ ডিসেম্বর সকালে একটি সারেন্ডার পত্র দিয়ে জামালপুর পাক বাহিনীর ক্যাম্পে পাঠানো হয়। সেদিন কেউ সেখানে যেতে সাহস করেনি। আমি যেহেতু মুক্তিযোদ্ধা ইনটেলিজেন্স কমান্ডার ছিলাম তাই জীবনের ঝুঁকি নিয়ে সেখানে গেলাম। পাক কর্ণেল সুলতানকে চিঠি দেওয়ার সময় দেখলাম সেখানে আলবদর কমান্ডার জামায়াত নেতা কামরুজ্জামান রয়েছে। আমাকে তারা ধরে ফেলল।

পরে দুই হাতের আঙ্গুলে সুঁই ফোটালো, মুখের সকল দাঁত তুলে ফেললো। পায়ে বেয়নেট দিয়ে আঘাত শেষে হাত পা-বেঁধে মাথা মাটির নিচে দিয়ে ঝুলিয়ে রাখলো। প্রায় চার ঘন্টা এভাবেই আমার উপর অকথ্য নির্যাতন চালায় পাকবাহিনী। পরে রাত ১১টায় আমােক ছেড়ে দেয়। পরদিন ১০ ডিসেম্বর মিত্র বাহিনী জামালপুর আক্রমণ করে। সেদিন ৪৫০ জন পাকবাহিনী নিহত হয় এবং জামালপুর মুক্ত হয়। ওই যুদ্ধে শ্রীবরদীর বীর মুক্তিযোদ্ধা মুনতাসিম বিল্লাহ খুররম শহীদ হন।

২৮ মার্চ সোমবার রাতে শেরপুর অগ্রণী ব্যাংক কার্যালয়ে যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা অনুষ্ঠানে যুদ্ধের স্মৃতিচারণ করতে গিয়ে এভাবেই নির্যাতনের বর্ণনা দিচ্ছিলেন শ্রীবরদীর যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা জহুরুল হক মুন্সী বীর প্রতিক (বার)। এদিন শেরপুর ও জামালপুর জেলার ৫২ জন যুদ্ধাহত মুক্তিযোদ্ধাকে সংবর্ধনা দেয় অগ্রণী ব্যাংক।

অগ্রণী ব্যাংকের শেরপুরের ব্যবস্থাপক সুমন চন্দ্র কর্মকারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অগ্রণী ব্যাংকের সাবেক মহাব্যবস্থাপক ও জেলা মুক্তিযোদ্ধা ইউনিটের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম হিরু। বিশেষ অতিথির বক্তব্য রাখেন এজিএম ও অগ্রণী ব্যাংকের অঞ্চল প্রধান মুহাম্মদ নূরে আলম সিদ্দিকী। বক্তব্য রাখেন যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা আব্দুল ওয়াদুদ অদু, আমিনুল ইসলাম, ছানাউল্লাহ ফকির, বাহাদুর আলী প্রমূখ।

সংবর্ধনা অনুষ্ঠানে যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের ফুল দিয়ে বরণ করে নেওয়া হয়। পরে তাদের হাতে টি-শার্ট ও খাবার তুলে দেন ব্যাংকের কর্মকর্তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *