শেরপুরে সোয়া ২ লাখ শিশুকে খাওয়ানো হবে ভিটামিন এ ক্যাপসুল

শেরপুরে সোয়া ২ লাখ শিশুকে খাওয়ানো হবে ভিটামিন এ ক্যাপসুল

নিজস্ব প্রতিবেদক: জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন-২০২৪ উদ্‌যাপন উপলক্ষ্যে শেরপুরে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। ২৮ মে মঙ্গলবার দুপুরে জেলা সিভিল সার্জন কার্যালয় সম্মেলনে কক্ষে সভাপতিত্ব করেন সিভিল সার্জন ডা. অনুপম ভট্টাচার্য্য।
সংবাদ সম্মেলনে জানানো হয়, আগামী ১ জুন শনিবার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত সারা জেলায় জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন অনুষ্ঠিত হবে। এদিন সকালে সিভিল সার্জনের কার্যালয়ে উপস্থিত থেকে ক্যাম্পেইন উদ্বোধন করবেন শেরপুর-১ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ছানোয়ার হোসেন ছানু।
এ ক্যাম্পেইনে মোট ২ লাখ ২১ হাজার ১৫৫ জন শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। এর মধ্যে ৬-১১ মাস বয়সী ২৪ হাজার ৯৯৩ জন শিশুকে একটি করে নীল রঙের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। এছাড়াও ১২-৫৯ মাস বয়সী ১ লাখ ৯৬ হাজার ১৬২ জন শিশুকে খাওয়ানো হবে একটি করে লাল রঙের ভিটামিন এ ক্যাপসুল।
এছাড়া ক্যাম্পেইনের মাধ্যমে শিশুদের স্বাস্থ্য সুরক্ষায় মায়েদেরকে সচেতন করতে শিশুর বয়স ৬ মাস পূর্ণ না হওয়া পর্যন্ত মায়ের দুধ ছাড়া অন্য খাবার না খাওয়াতে এবং ৬ মাস পূর্ণ হলে মায়ের দুধের পাশাপাশি ঘরে তৈরি সুষম খাবার খাওয়ানো সহ বিভিন্ন পরামর্শ প্রদান করা হবে। ক্যাম্পেইন সফল করতে জেলায় ১ হাজার ৩৪৯টি কেন্দ্রে শিশুদের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। এসব কেন্দ্রে স্বাস্থ্য বিভাগের কর্মীদের পাশাপাশি ৫১৪ জন স্বেচ্ছাসেবক কাজ করবেন।
সংবাদ সম্মেলনে আরো বক্তব্য রাখেন সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোবারক হোসেন। তিনি জানান, ভিটামিন এ ক্যাপসুল শুধুমাত্র অপুষ্টিজনিত অন্ধত্ব থেকেই রক্ষা নয়, শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে, ডায়রিয়ার ব্যাপ্তিকাল ও জটিলতা কমায় এবং শিশু মৃত্যুর ঝুঁকি কমায়। বাংলাদেশে ভিটামিন এ এর অভাব জনিত সমস্যা প্রতিরোধে বছরে দুইবার জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন করা হয়।
সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে শেরপুর প্রেসক্লাবের সভাপতি দেবাশীষ ভট্টাচার্য্য, সাধারণ সম্পাদক মেরাজ উদ্দিন, সাবেক সভাপতি শরিফুর রহমান ও প্রথম আলোর জেলা প্রতিনিধি সিনিয়র সাংবাদিক দেবাশীষ সাহা রায় সহ জেলায় কর্মরত বিভিন্ন প্রিন্ট, ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *