হজ মৌসুমের চূড়ান্ত ধাপ শুরু করতে যাচ্ছে সৌদি আরব

হজ মৌসুমের চূড়ান্ত ধাপ শুরু করতে যাচ্ছে সৌদি আরব

অনলাইন ডেস্ক: 

হজ মৌসুমের চূড়ান্ত ধাপ শুরু করতে যাচ্ছে সৌদি আরব। তবে এবারের হজ চলাকালে তাপমাত্রা বৃদ্ধি পেয়ে ‘ঝুঁকিপূর্ণ’ পর্যায়ে পৌঁছতে পারে বলে সবাইকে সতর্ক করছে সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয়। গতকাল মঙ্গলবার (১১ জুন) সৌদি বার্তা সংস্থার সূত্রে আরব নিউজ এ তথ্য জানিয়েছে।

খবরে বলা হয়, সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র মুহাম্মদ আল-আবদুল আলি তাপমাত্রা বৃদ্ধির বিষয়ে সবাইকে সতর্ক করেছেন।

তিনি জানান, আগামী ১৪ জুন হজের মূল কার্যক্রম শুরু হবে। এবার হজযাত্রীরা ‘উচ্চ তাপমাত্রা’ নিয়ে বড় চ্যালেঞ্জর মুখোমুখি হতে পারেন। তা হজযাত্রীদের স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ হতে পারে। তাই সবাইকে সতর্কতা অবলম্বনের পরামর্শ দেন তিনি।

তিনি হজযাত্রীদের গরম থেকে সুরক্ষিত থাকতে মন্ত্রণালয়ের স্বাস্থ্য নির্দেশনা অনুসরণ করার আহ্বান জানান। যেমন- গরমের ক্লান্তি এড়াতে ছাতা বহন করা, হাইড্রেশন বজায় রাখা এবং কাজকর্মের মধ্যে বিশ্রাম নেওয়া ইত্যাদি।

তা ছাড়া এবার হজযাত্রীরা হিটস্ট্রোকে আক্রান্ত হতে পারেন বলে সতর্ক করেছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। আর হিটস্ট্রোক থেকে বাঁচতে সরাসরি রোদে না গিয়ে ভিড় এড়িয়ে চলতে বলা হয়।

সৌদি আরবের ন্যাশনাল সেন্টার ফর মেটিওরোলজি পূর্বাভাসে জানিয়েছে, হজের সময় মক্কা ও পবিত্র স্থানগুলোর তাপমাত্রা ৪৫ থেকে ৪৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে। তা ছাড়া তাপমাত্রা গরম থেকে খুব গরম হবে। তবে সামান্য বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

সূত্র : আরব নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *